Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Economic Growth

‘বৃদ্ধির হারে বিশ্বে পয়লা নম্বরেই থাকবে ভারত’, ৬.২ শতাংশের পূর্বাভাস দিল রাষ্ট্রপুঞ্জ

আর্থিক বৃদ্ধির হারে ভারতই এখন পয়লা নম্বরে রয়েছে বলে জানিয়েছে ‘ওয়ার্ল্ড ইকনমিক সিচুয়েশন অ্যান্ড প্রসপেক্টস-২০২৪’ শীর্ষক রাষ্ট্রপুঞ্জের ওই রিপোর্ট।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৬:০৮
Share: Save:

অতিমারির ধাক্কা এবং ইউক্রেন ও পশ্চিম এশিয়ায় যুদ্ধ পরিস্থিতির জেরে বিশ্ব অর্থনীতির সঙ্কটের মধ্যেও অব্যাহত থাকবে ভারতের অগ্রগতি। ২০২৪ সালে বৃদ্ধির হারের নিরিখে ভারতীয় অর্থনীতিই ‘সবচেয়ে দ্রুত বিকাশশীল’ হবে বলে জানানো হল রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে।

আর্থিক বৃদ্ধির হারে ভারতই পয়লা নম্বরে রয়েছে জানিয়ে ‘ওয়ার্ল্ড ইকনমিক সিচুয়েশন অ্যান্ড প্রসপেক্টস-২০২৪’ শীর্ষক রাষ্ট্রপুঞ্জের ওই রিপোর্টের পূর্বাভাস, চলতি বছরে ভারতের জিডিপি বৃদ্ধির হার ৬.২ শতাংশে পৌঁছতে পারে। বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে ভারতের বাজারে অভ্যন্তরীণ চাহিদা রয়েছে এবং উৎপাদন ও পরিষেবা খাতে শক্তিশালী বৃদ্ধির সম্ভাবনা তৈরি হয়েছে।

২০২৩ সালে রাষ্ট্রপুঞ্জ ভারতে বৃদ্ধির হার ৬.২ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছিল। কিন্তু জোড়া যুদ্ধ পরিস্থিতির কারণে বিশ্ব অর্থনীতিতে ধাক্কা এবং জলবায়ু পরিবর্তনের (এল নিনোর প্রভাব) কারণে এ বছরের পূর্বাভাসে তা সামান্য কমানো হয়েছে। প্রসঙ্গত, ২০২১ সালে রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে ৭.৩ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছিল। কিন্তু তা ছাপিয়ে বৃদ্ধির হার দাঁড়িয়েছিল ৮.৮ শতাংশ। এ বারও ‘প্রকৃত ফল’ পূর্বাভাসের তুলনায় ভাল হবে বলে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্রের খবর।

রাষ্ট্রপুঞ্জের ওই রিপোর্ট জানাচ্ছে, অতিমারি পরিস্থিতি এবং লকডাউনের ইতি ঘটার পরে চিনে বৃদ্ধির হার প্রত্যাশার চেয়ে কমেছে। এর সঙ্গে যুক্ত হয়েছে বিশ্ব জুড়ে মূল্যবৃদ্ধির ধাক্কা। তবে ২০২৩ সালে মূল্যবৃদ্ধির হার তার আগের দু’বছরের তুলনায় কিছুটা নিয়ন্ত্রণে বলে ওই রিপোর্ট জানাচ্ছে। ২০২৪ সালে তা আরও কমে ৩.৯ শতাংশে পৌঁছতে পারে বলে রাষ্ট্রপুঞ্জের রিপোর্টের পূর্বাভাস। আর তা সত্য হলে ভারতের বাজারে বিদেশি বিনিয়োগ অনেকটাই বাড়ার আশা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE