Advertisement
১৮ জুন ২০২৪
Nirmala Sitharaman

জ্বালানি তেলে জিএসটি? ‘রাজ্যগুলি রাজি হলেই চালু করতে পারে কেন্দ্র’! বললেন অর্থমন্ত্রী নির্মলা

বণিকসভা পিএইচডি চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির বাজেট-পরবর্তী আলোচনাসভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই মন্তব্যকে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছে বণিক ও শিল্পমহলের একাংশ।

রাজ্যগুলি চাইলে পেট্রো পণ্যে বসবে জিএসটি।

রাজ্যগুলি চাইলে পেট্রো পণ্যে বসবে জিএসটি। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:৫১
Share: Save:

রাজ্যগুলি রাজি হলে পেট্রল, ডিজেল-সহ জ্বালানি তেল এবং প্রাকৃতিক গ্যাসের উপর জিএসটি বসানোর বিষয়টি বিবেচনা করতে পারে নরেন্দ্র মোদী সরকার। বুধবার এ কথা জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বলেন, ‘‘জিএসটি পরিষদের ছাড়পত্র পেলেই পেট্রলজাত পণ্যে জিএসটি চালু হতে পারে।’’

আগামী শনিবার (১৮ ফেব্রুয়ারি) থেকে নির্মলার নেতৃত্বাধীন জিএসটি পরিষদের ৪৯তম বৈঠক বসছে। তার আগে বণিকসভা পিএইচডি চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (পিএইচডিসিসিআই) বাজেট-পরবর্তী আলোচনাসভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই মন্তব্যকে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছে বণিক ও শিল্পমহলের একাংশ।

প্রসঙ্গত, চালু হওযার প্রায় পাঁচ বছর পরেও জিএসটির আওতার বাইরে যে সমস্ত পণ্য রয়েছে, তার মধ্যে অন্যতম পেট্রল, ডিজেলের মতো জ্বালানি। কেন্দ্রের একটি সূত্র জানাচ্ছে, এ বার তাকে এই কর ব্যবস্থার মধ্যে আনার বিষয়ে বিবেচনা করা হতে পারে। কয়েক বছর আগে এক রিট পিটিশনের ভিত্তিতে বিষয়টি কেন্দ্রকে ভেবে দেখতে বলেছিল কেরল হাই কোর্ট।

মোদী সরকারের আমলে বারে বারেই দাম বেড়েছে পেট্রল-ডিজেলের। তার জন্য বিপুল উৎপাদন শুল্ক বৃদ্ধিকে বিরোধীরা দায়ী করলেও, কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতারা পাল্টা আঙুল তোলেন রাজ্যের যুক্তমূল্য করের (ভ্যাট) দিকে। এর মধ্যে তেল-সহ পেট্রোপণ্যকে জিএসটিতে আনার দাবি উঠলেও অভিযোগ, তাতে করের টাকা ভাগাভাগি হয়ে আয় ধাক্কা খাওয়ার আশঙ্কায় একে অপরের দিকে ‘বল’ ঠেলে কেন্দ্র এবং বহু রাজ্য। অর্থনীতিবিদদের একাংশের মতে, জ্বালানি তেলে জিএসটি চালু হলে আমজনতার দুর্ভোগ কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE