Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Amit Shah

Co-operative Law: সংশোধন হবে সমবায় আইন: শাহ

মহারাষ্ট্র, গুজরাত, কেরল, পশ্চিমবঙ্গের মতো রাজ্যে জেলায় জেলায় নেতা, বিধায়কদের হাতেই সমবায় সংস্থা, সমবায় ব্যাঙ্কের নিয়ন্ত্রণ থাকে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ০৫:৫০
Share: Save:

নরেন্দ্র মোদী সরকার নতুন সমবায় মন্ত্রক তৈরির পরেই অভিযোগ উঠেছিল, কেন্দ্র রাজ্যের অধিকারে হস্তক্ষেপ করতে চাইছে। সেই মন্ত্রকের দায়িত্ব খোদ অমিত শাহকে দেওয়ায় প্রশ্ন উঠেছিল, বিজেপি কি সমবায় সংস্থা ও সমবায় ব্যাঙ্কে অন্য রাজনৈতিক দলগুলির নিয়ন্ত্রণ শেষ করতে চাইছে?

আজ সমবায় মন্ত্রক নিয়ে প্রথম বার মুখ খুলে অমিত শাহ নিজেই জানালেন, নতুন মন্ত্রক তৈরির ক্ষমতা নিয়ে কেন্দ্রের কাছে আইনি যুক্তি রয়েছে। কিন্তু কেন্দ্রীয় সরকার রাজ্যের সঙ্গে সংঘাতে যেতে চাইছে না। আজ দিল্লিতে ‘জাতীয় সমবায় সম্মেলন’-এ সমবায় বা সহকারিতা মন্ত্রকের মন্ত্রী হিসেবে অমিত জানিয়েছেন, সরকার শীঘ্রই নতুন সমবায় নীতি আনতে চলেছে। বহুরাজ্যিক সমবায় আইনে কেন্দ্র সংশোধন করবে।

শাহের যুক্তি, প্রাথমিক কৃষি সমবায় সংস্থার আধুনিকীকরণ ও সম্প্রসারণের জন্যই আইন সংশোধন দরকার। মহারাষ্ট্র, গুজরাত, কেরল, পশ্চিমবঙ্গের মতো রাজ্যে জেলায় জেলায় নেতা, বিধায়কদের হাতেই সমবায় সংস্থা, সমবায় ব্যাঙ্কের নিয়ন্ত্রণ থাকে। মহারাষ্ট্রে যেমন সমবায় ক্ষেত্রে এনসিপি প্রধান শরদ পওয়ারের প্রভাব প্রবাদপ্রতিম। সংসদে প্রশ্নের উত্তরে সমবায় মন্ত্রক জানিয়েছিল, প্রাথমিক কৃষি সমবায় সংস্থার কাজে কেন্দ্র নাক গলাবে না। সমবায়ের অধীন ব্যাঙ্ক, মেডিক্যাল কলেজও কেন্দ্রের নিয়ন্ত্রণে আসবে না।

কিন্তু আজ অমিত জানিয়েছেন, কেন্দ্রের লক্ষ্য প্রতিটি গ্রামে একটি করে কৃষি সমবায় সংস্থা গঠন। এখন প্রতি দশটি গ্রামে একটি করে সমবায় রয়েছে। আগামী পাঁচ বছরে কৃষি সমবায়ের সংখ্যা ৬৫ হাজার থেকে বাড়িয়ে ৩ লক্ষে নিয়ে যেতে চায় কেন্দ্র। সেই কারণেই বহুরাজ্যিক সমবায় আইনে সংশোধন করা হবে। রাজ্যের অধিকারে হস্তক্ষেপ না করেই কেন্দ্রের সেই ক্ষমতা রয়েছে। প্রতিটি প্রাথমিক কৃষি সমবায় সংস্থা কম্পিউটার চালিত করতে প্রকল্প তৈরি হবে। কৃষি সমবায়গুলিকে সফটওয়্যারের মাধ্যমে জেলা সমবায় ব্যাঙ্ক ও নাবার্ডের সঙ্গে জুড়ে দেওয়া হবে। শাহের বক্তব্য, স্বাধীনতার ৭৫তম বছরে মোদী নতুন নীতি আনতে চলেছেন। অমিত নিজে আমদাবাদ সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান হিসেবে লোকসানে চলা সংস্থাকে মুনাফার মুখ দেখিয়েছিলেন। তাঁর যুক্তি, আমূল, লিজ্জত পাপড়, ইফকো-র মতো সমবায় সংস্থা সাফল্য পেলেও খাদ্য প্রক্রিয়াকরণ, বীজের মতো ক্ষেত্রে সমবায় সংস্থার বৃদ্ধির যথেষ্ট সুযোগ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah cooperative
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE