Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Ram Vilas Paswan

এনপিআর: পাসোয়ানের দাবি খারিজ প্রকাশের

এনপিআর আদতে এনআরসি (জাতীয় নাগরিক পঞ্জি)-র প্রথম ধাপ বলে শুরু থেকেই সরব বিরোধীরা।

প্রকাশ জাভড়েকর ও রামবিলাস পাসোয়ান।

প্রকাশ জাভড়েকর ও রামবিলাস পাসোয়ান।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ০২:৪৯
Share: Save:

জাতীয় জনসংখ্যা পঞ্জি (এনপিআর) নিয়ে এ বার মতপার্থক্য তৈরি হল কেন্দ্রীয় মন্ত্রীদের মধ্যে।

Advertisement

এনপিআরে বাবা-মায়ের জন্মস্থান ও জন্মতারিখের মতো বিতর্কিত প্রশ্ন বাতিল হতে পারে বলে দাবি করছেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান। যদিও কেন্দ্রীয় তথ্যসম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর সেই সম্ভাবনা খারিজ করে দিয়ে বলেন, এনপিআরে উত্তর দেওয়া ঐচ্ছিক। কেউ চাইলে উত্তর না-ও দিতে পারেন।

এনপিআর আদতে এনআরসি (জাতীয় নাগরিক পঞ্জি)-র প্রথম ধাপ বলে শুরু থেকেই সরব বিরোধীরা। মমতা বন্দ্যোপাধ্যায়দের মতে, এনপিআরের মাধ্যমে বাবা-মায়ের জন্মস্থান জেনে আখেরে এনআরসি-এর রাস্তা খোলা রাখতে চাইছে মোদী সরকার। এ বার বিরোধীদের সুরে রামবিলাসও মেনে নিলেন, বাবা-মায়ের জন্মস্থান ও জন্মতারিখ সংক্রান্ত প্রশ্ন বেশ বিতর্কিত। তাঁর কথায়, ‘‘আমি তো আমার জন্মতারিখই জানি না। বাবামায়ের জন্মতারিখও জানি না, নথি দেব কী করে? বিষয়টি নিয়ে মানুষের মধ্যে যে সংশয়
রয়েছে তা আগেও স্বরাষ্ট্র মন্ত্রকে জানানো হয়েছে।’’ তাঁর আশা, ওই প্রশ্নটি এনপিআর থেকে সরিয়ে দেওয়ার প্রশ্নে সরকার চিন্তাভাবনা করবে। যদিও ওই প্রশ্ন বাতিলের সম্ভাবনা অঙ্কুরেই খারিজ করেছেন জাভড়েকর। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘এনপিআরে বেশ কিছু প্রশ্ন ঐচ্ছিক। কেউ উত্তর দিতে না চাইলে দেবেন না।’’

রামবিলাসের ছেলে চিরাগও নয়া নাগরিকত্ব আইন (সিএএ) এবং এনআরসি প্রসঙ্গে বলেছিলেন যে, ‘সরকারের উচিত ছিল শরিক দলগুলির সঙ্গে আলোচনা করা। পুরনো শরিক শিরোমণি অকালি দলও জানিয়েছে, মোদী সরকার সিএএ এনে বিভাজনের রাজনীতি করছে। তাই দিল্লি ভোটে বিজেপির সঙ্গে জোট করছে না তারা।

Advertisement

সিএএ-এনআরসি বিতর্কে অস্বস্তিতে শরিক জেডিইউয়ের নীতীশ কুমারও। বিতর্ক সত্ত্বেও কেন তিনি বিজেপি-র সঙ্গে রয়েছেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন দলের জাতীয় সাধারণ সম্পাদক পবন বর্মা। চলতি বছরেই বিহারে ভোট। তাই মুসলিম ভোটের কথা মাথায় রেখে স্বস্তিতে নেই নীতীশ। তিনি সিএএ-কে নীতিগত ভাবে সমর্থন করলেও এনআরসি প্রশ্নে তাঁর আপত্তি রয়েছে বলে প্রকাশ্যে দাবি করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.