Advertisement
১০ মে ২০২৪
twitter

Twitter: রহমানের গান ব্যবহার করে কপিরাইট আইন ভঙ্গ, তাই বন্ধ হয় মন্ত্রীর অ্যাকাউন্ট, জানাল টুইটার

শুধু রবিশঙ্করের নয়, কংগ্রেস সাংসদ শশী তারুরের অ্যাকাউন্টও সাময়িক বন্ধ করে দেয় টুইটার। তাঁর বিরুদ্ধেও একই অভিযোগ তুলেছে টুইটার।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৬ জুন ২০২১ ০৯:১৫
Share: Save:

কপিরাইটের প্রশ্ন ওঠায় কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের টুইটার অ্যাকাউন্ট সাময়িক বন্ধ করা হয়েছিল। মন্ত্রীর তোলা অভিযোগের ভিত্তিতে পাল্টা জবাব দিল টুইটার।

সংস্থার তরফে জানানো হয়েছে, এ আর রহমানের ‘মা তুঝে সালাম’ গানের যে ক্লিপটি ব্যবহার করেছেন কেন্দ্রীয় মন্ত্রী তাতে কপিরাইটের প্রসঙ্গ তুলে আপত্তি জানিয়েছে সোনি মিউজিক এন্টারটেনমেন্ট। সে কারণেই তাঁর অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছিল।

শুক্রবার রবিশঙ্কর অভিযোগ তুলেছিলেন তাঁর অ্যাকাউন্ট কমপক্ষে এক ঘণ্টার জন্য বন্ধ করে দিয়েছিল টুইটার। তাঁর দাবি, টেলিভিশন বিতর্কের ভিডিয়ো পোস্ট করায় কপিরাইট আইন লঙ্ঘন হয়েছে, সে কারণেই তাঁর অ্যাকাউন্ট ওই সময়ের জন্য ব্যবহার করতে দেয়নি টুইটার।

কেন্দ্রীয় মন্ত্রী এ বিষয়ে টুইট করে বলেন, ‘আমেরিকার কপিরাইট আইন লঙ্ঘনের কারণ দেখিয়ে কমপক্ষে এক ঘণ্টার বন্ধ করে দেওয়া হয়েছিল আমার টুইটার অ্যাকাউন্ট।’ তাঁর অভিযোগ ‘ইচ্ছাকৃত’ ভাবেই টুইটার এই কাজ করেছে।

রবিশঙ্করের আরও অভিযোগ, টুইটার যে কাজটা করেছে তা থেকে স্পষ্ট যে বাকস্বাধীনতার দাবি করলেও এই সংস্থা সেটা অনুসরণ করছে না। নিজেদের স্থির করা কিছু বিষয়কেই বেশি গুরুত্ব দিতে আগ্রহী টুইটার। তাদের টেনে দেওয়া সীমারেখা লঙ্ঘন করলেই ইচ্ছামতো অ্যাকাউন্ট বন্ধ করে দিচ্ছে।

শুধু রবিশঙ্করের নয়, কংগ্রেস সাংসদ শশী তারুরের অ্যাকাউন্টও সাময়িক বন্ধ করে দেয় টুইটার। তাঁর বিরুদ্ধেও কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগ তুলেছে টুইটার। অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার বিষয়টি পরে টুইট করে জানান তারুর। কেন রবিশঙ্কর এবং তাঁর অ্যাকাউন্ট বন্ধ করা হল টুইটারের কাছে তার জবাব চাইবনে বলেও জানান সংসদের তথ্যপ্রযুক্তি বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান তারুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

twitter Ravi Shankar Prasad sashi tharoor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE