Advertisement
০৬ মে ২০২৪
Luxury Cruise

সরযূ নদীতে এ বার চলবে প্রমোদতরী, অযোধ্যায় পর্যটক টানতে নয়া উদ্যোগ উত্তরপ্রদেশ সরকারের

শনিবার উত্তরপ্রদেশ সরকারের পর্যটন দফতরের তরফে জানানো হয়েছে, খুব শীঘ্রই ২৫ মিটার লম্বা এবং প্রায় ৮ মিটার চওড়া একটি প্রমোদতরী যাত্রীদের পরিষেবা দিতে শুরু করবে।

UP govt set to launch luxury cruise ships in Ayodhya

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১২:৫৩
Share: Save:

অযোধ্যায় পর্যটক টানতে নয়া উদ্যোগ নিল উত্তরপ্রদেশের বিজেপি সরকার। সরযূ নদীতে ভেসে এ বার অযোধ্যা শহরের দর্শনীয় স্থানগুলি ঘুরে দেখতে পারবেন পর্যটকেরা। চলতি বছরের শেষেই সরযূ নদীতে দু’টি প্রমোদতরী নামানোর পরিকল্পনা নিয়েছে যোগী আদিত্যনাথের সরকার। শনিবার উত্তরপ্রদেশ সরকারের পর্যটন দফতরের তরফে জানানো হয়েছে, খুব শীঘ্রই ২৫ মিটার লম্বা এবং প্রায় ৮ মিটার চওড়া একটি প্রমোদতরীকে পর্যটকদের জন্য খুলে দিতে চাইছে তারা।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আগেই জানিয়েছিলেন, ২০২৪ সালের ১ জানুয়ারি অযোধ্যায় নির্মীয়মাণ রামমন্দির পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হবে। মনে করা হচ্ছে, তার আগেই এই প্রমোদতরী পরিষেবা চালু করতে চাইছে আদিত্যনাথের সরকার। এই প্রসঙ্গে পর্যটন দফতরের ডেপুটি ডিরেক্টর আরপি যাদব জানিয়েছেন, প্রমোদতরীর পরিচালন সংস্থাকে নয়াঘাটের চৌধরি চরণ সিংহ পার্কে একটি সরকারি জমি দেওয়া হয়েছে। ওই জমিতেই তৈরি করা হবে জেটি।

পর্যটন দফতরের এক আধিকারিক জানিয়েছেন, প্রাথমিক ভাবে সরকার ঠিক করেছে, দু’টি প্রমোদতরী চালু করা হবে। দীপাবলির আগেই প্রথম প্রমোদতরীটি চালু করতে চাইছে সরকার। দ্বিতীয়টির পরিষেবা চালু হতে পারে নভেম্বর মাসে। প্রথম প্রমোদতরীটির নাম রাখা হচ্ছে ‘কনক’ এবং দ্বিতীয়টি ‘পুষ্পক’। সরযূ নদীতে প্রতিদিন ৯ কিলোমিটারের সফর করবে প্রমোদতরী দু’টি। প্রমোদতরীগুলির দ্বিতীয় তলার ব্যালকনিতে দাঁড়িয়ে অযোধ্যা শহরের সৌন্দর্য উপভোগ করতে পারবেন পর্যটকেরা। ‘অলকানন্দা ক্রুজ়লাইন’ এবং ‘অযোধ্যা ক্রুজ়লাইন’ বলে দু’টি বেসরকারি সংস্থাকে এই প্রমোদতরীটি চালানোর বরাত দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE