Advertisement
০২ মে ২০২৪
Ram Mandir Inauguration

রামমন্দির উদ্বোধনের দিন ভূমিষ্ঠ, উত্তরপ্রদেশের মুসলিম দম্পতি পুত্রসন্তানের নাম রাখলেন ‘রামরহিম’

সোমবারই ছিল রামমন্দিরের উদ্বোধন এবং ‘রামলালা’র ‘প্রাণপ্রতিষ্ঠা’। আর এই দিনটিকে স্মরণীয় করে রাখতে রামের নামে উত্তরপ্রদেশে অনেকেই পুত্রসন্তানের নামকরণ করেছেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১২:২৪
Share: Save:

উত্তরপ্রদেশের অযোধ্যায় রামমন্দির উদ্বোধন হয়েছে সোমবার। একই সঙ্গে ‘প্রাণপ্রতিষ্ঠা’ হয় রামলালার নতুন মূর্তিতে। ওই দিনই রাজ্যের ফিরোজ়াবাদে এক মুসলিম মহিলা জন্ম দেন এক পুত্রসন্তানের। গোটা দেশ যখন ‘রামলালা’র ‘প্রাণপ্রতিষ্ঠা’য় মেতে, সেই দিনটিকে স্মরণীয় করতে পিছপা হল না ফিরোজাবাদের ওই মুসলিম পরিবার। পুত্রসন্তানের নাম রাখা হল ‘রামরহিম’।

হিন্দু-মুসলিম সম্প্রদায়ের মধ্যে একতা এবং সম্প্রীতির বার্তা পৌঁছে দিতেই নবজাতকের এই নাম রাখার সিদ্ধান্ত বলে দাবি ফিরোজ়বাদের ওই পরিবারের। জেলা মহিলা হাসপাতালের ভারপ্রাপ্ত চিকিৎসক নবীন জৈন জানিয়েছেন, সোমবার একটি পুত্রসন্তানের জন্ম দিয়েছেন ফিরোজ়াবাদের এক মহিলা। সন্তান এবং মা দু’জনেই সুস্থ। চিকিৎসক জানান, ভূমিষ্ঠ হওয়ার পর সেই নবজাতকের নামও ঠিক করে ফেলেছিল মহিলার পরিবার।

চিকিৎসক জৈন আরও জানিয়েছেন, নবজাতকের ঠাকুমা হুসনা বানু মূলত এই নামই রাখার কথা জানান পরিবারের সদস্যদের। নবজাতকের ‘রামরহিম’ নামে সমর্থন জানিয়েছে পরিবারের অন্য সদস্যরাও। হুসনা বানু বলেন, “হিন্দু এবং মুসলিম সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিতেই নাতির নাম রেখেছি রামরহিম।”

অন্য দিকে, কানপুরের গণেশ শঙ্কর বিদ্যার্থী মেমোরিয়াল মেডিক্যাল কলেজের ভারপ্রাপ্ত চিকিৎসক সীমা দ্বিবেদী জানিয়েছেন, সোমবার তাঁদের হাসপাতালে ২৫ শিশুর জন্ম হয়েছে। তার মধ্যে ১০টি কন্যাসন্তান এবং ১৫টি পুত্রসন্তান। আর ঘটনাচক্রে সোমবারই ছিল রামমন্দিরের উদ্বোধন এবং রামলালার মূর্তির ‘প্রাণপ্রতিষ্ঠা’। আর এই দিনটিকে স্মরণীয় করে রাখতে রামের নামে অনেকেই পুত্রসন্তানের নামকরণ করেছেন। তার হিড়িকও দেখা গিয়েছে উত্তরপ্রদেশের বিভিন্ন প্রান্তে। চিকিৎসক দ্বিবেদী জানিয়েছেন, তাঁদের হাসপাতালে অনেকেই সদ্যোজাত পুত্রসন্তানের নাম রেখেছেন, ‘রাম’, ‘রাঘব’, ‘রাঘবেন্দ্র’, ‘রঘু’ এবং ‘রামেন্দ্র’।

সম্ভল জেলার একটি বেসরকারি হাসপাতাল সোমবার ছয় শিশুর জন্ম হয়। ওই হাসপাতালের চিকিৎসক বন্দনা সাক্সো জানিয়েছেন, ছয় শিশুর মধ্যে তিনটি পুত্রসন্তান এবং তিনটি কন্যাসন্তান। অভিভাবকেরা পুত্রসন্তানদের নাম রাখেন রামের নামেই। ভাদোহী জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সন্তোষ কুমার চাক জানিয়েছেন, জেলা হাসপাতালে মোট ৩৩ শিশুর জন্ম হয়েছে। তার মধ্যে ১৫টি পুত্রসন্তান। তাদের নামের সঙ্গে রামের নাম জড়িয়ে নামকরণ করা হয়েছে। পিছিয়ে নেই কন্যাসন্তানেরাও। জানকী এবং সীতার নামেও নামকরণ করা হয়েছে অনেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Mandir Inauguration newborn
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE