Advertisement
০৫ মে ২০২৪
Government Exam

সরকারি চাকরির পরীক্ষায় নকল রুখতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার উত্তরপ্রদেশে, ধৃত ২০০

উত্তরপ্রদেশে গ্রামোন্নয়ন আধিকারিক পদের জন্য পরীক্ষা ছিল রবিবার। দেড় হাজার পদের জন্য রাজ্য জুড়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। মোট আড়াই লক্ষ চাকরিপ্রার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

Representational Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৮:০৫
Share: Save:

এ বার সরকারি চাকরির পরীক্ষায় নকল রুখতে কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ব্যবহার শুরু করল উত্তরপ্রদেশ পুলিশ।

সম্প্রতি রাজ্যে সরকারি চাকরির পরীক্ষা হয়েছে। নকল রুখতে পরীক্ষাকেন্দ্রগুলিতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করে পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স। আর এই প্রযুক্তি ব্যবহার করেই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে মোট ২০০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

পুলিশ সূত্রে খবর, গ্রামোন্নয়ন আধিকারিক পদের জন্য পরীক্ষা ছিল রবিবার। দেড় হাজার পদের জন্য রাজ্য জুড়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। মোট আড়াই লক্ষ চাকরিপ্রার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। সরকারি চাকরি পরীক্ষার জন্য অনেকেই নকল পরীক্ষার্থী ‘ভাড়া’ করেন। তাঁরাই আসল চাকরিপ্রার্থী সেজে পরীক্ষায় বসেন। কিন্তু তা করেও পার পাচ্ছেন না চাকরিপ্রার্থীরা। প্রায়শই ধরা পড়ে যাচ্ছেন। তাই এই সব ভুয়ো চাকরিপ্রার্থীরা কৌশল বদলাতে শুরু করেছেন। আরও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে নিজেদের আসল চাকরিপ্রার্থী হিসাবে প্রমাণ করার চেষ্টা করছেন। যা সাদা চোখে পরীক্ষকদের চোখ এড়িয়ে যাচ্ছে। আর সেই সুযোগ নিচ্ছেন এই পরীক্ষার্থীরা।

এ বার সেই প্রতারণা ধরার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করা শুরু করল উত্তরপ্রদেশ পুলিশ। সম্প্রতি তারা একটি অভিযান চালায়। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে পরীক্ষার্থীদের ‘ফেস রিকগনিশন’-এর ব্যবস্থা করা হয়। তখনই ভাড়া করা ২০০ পরীক্ষার্থী ধরা পড়েন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE