Advertisement
২১ জুলাই ২০২৪
Bipin rawat

Uttarakhand Assembly Election 2022: দেবভূমিতে ফৌজি আবেগ ও রাওয়তই অস্ত্র প্রধানমন্ত্রীর

এ বারের বাজেটে সীমান্তবর্তী গ্রামগুলির উন্নয়নে সার্বিক পরিকল্পনা হাতে নিয়েছে কেন্দ্র।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ০৮:৩৫
Share: Save:

দলীয় অন্তর্কলহের জেরে এক বছরে তিন বার মুখ্যমন্ত্রী বদলাতে হয়েছে। তার সঙ্গে বেকারত্ব, মূল্যবৃদ্ধি-সহ একাধিক প্রশ্নে জনমানসে যথেষ্ট ক্ষোভ তৈরি হয়েছে। এই অবস্থায় গত কালের মতো আজও ভূমিপুত্র বিপিন রাওয়ত এবং ফৌজি আবেগকে আঁকড়ে ধরেই দেবভূমি উত্তরাখণ্ডে ভোটের প্রচার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত কালের মতো আজও একই সুরে কংগ্রেসকে আক্রমণ করে আলমোড়ার জনসভায় মোদী বলেন, ‘‘যে কংগ্রেস বিপিন রাওয়তেকে এক সময় ‘রাস্তার গুন্ডা’ বলেছিল, সেই কংগ্রেসকে একটিও ভোট দেবেন না।’’ পাশাপাশি জাতীয়তাবাদকে উস্কে দিতে মোদী তুলে আনলেন সার্জিক্যাল স্ট্রাইক এবং গলওয়ান সংঘর্ষের প্রসঙ্গও।

আগামী সোমবার উত্তরাখণ্ডে ৭০ আসনে ভোট। এই আবহে সেখানে প্রচারে গিয়ে গাড়োয়ালি টুপি মাথায় দিয়ে পাহাড়ের মানুষের সেনায় যোগদান ও তাঁদের বীরত্ব প্রসঙ্গ টেনে এবং তার সঙ্গে রাওয়তের কথা বলে জাতীয়তাবাদের আবেগ উস্কে দিতে চাইলেন মোদী। পাশাপাশি উরি হামলার পরে হওয়া সার্জিক্যাল স্ট্রাইক ও গলওয়ান সংঘর্ষের পরে কংগ্রেস প্রশ্ন তোলায় তাদের সমালোচনা করেন মোদী। তিনি বলেন, ‘‘যারা সেনাদের বীরত্ব নিয়ে প্রশ্ন তোলে, আমি আশা করব তাদের কোনও ভাবেই ভোট দেবে না উত্তরাখণ্ডের মানুষ।’’

এ বারের বাজেটে সীমান্তবর্তী গ্রামগুলির উন্নয়নে সার্বিক পরিকল্পনা হাতে নিয়েছে কেন্দ্র। এ প্রসঙ্গে আজ মোদী বলেন, সীমান্ত এলাকা থেকে পলায়ন রুখতেই ওই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এ ছাড়া পর্যটন ও যাতায়াত সুগম করতে রোপওয়ে প্রকল্পের বিস্তারের যে সিদ্ধান্ত সরকার নিয়েছে, তা নিয়েও মুখ খুলে মোদী বলেন, পুষ্কর ধামী দ্বিতীয় বার মুখ্যমন্ত্রী হলে বিজেপির প্রধান লক্ষ্য হবে, ঘরে ঘরে জল পৌঁছে দেওয়ার মতো বুনিয়াদি পরিকাঠামো গড়ে তোলা। যাতে মহিলাদের জলের জন্য এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে না হয়। এ ছাড়া চার ধাম প্রকল্পের মাধ্যমে যাতায়াত সুগম করা ও পর্যটনকে উৎসাহ দেওয়ারও লক্ষ্য নিয়েছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bipin rawat Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE