Advertisement
০৭ মে ২০২৪
varanasi

Gyanvapi Mosque: জ্ঞানবাপী মামলা: সোমবার থেকে আবার শুনানি শুরু বারাণসী জেলা আদালতে

২০২১-এর অগস্ট মাসে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরীস্থল’-এ পুজো করার অনুমতি চেয়েছিলেন বারাণসী দায়রা আদালতে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বারাণসী শেষ আপডেট: ০৩ জুলাই ২০২২ ২৩:০২
Share: Save:

সোমবার থেকে বারাণসী জেলা আদালতে শুরু হবে জ্ঞানবাপী মসজিদ মামলার শুনানি। কাশী বিশ্বনাথ-জ্ঞানবাপী চত্বরে ‘মা শৃঙ্গার গৌরীস্থল’-এ পূজার্চনার জন্য আবেদনের সত্যিই কোনও সারবত্তা আছে কি না, তা নিয়েই পক্ষে-বিপক্ষের সওয়াল-জবাব শুনবেন বিচারক। সোমবারের শুনানিতে অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি নিজেদের বক্তব্য আদালতের সামনে তুলে ধরবে বলেই খবর।

২০২১-এর অগস্ট মাসে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পুজো করার অনুমতি চেয়েছিলেন বারাণসী দায়রা আদালতে। এর পর দায়রা আদালত নিযুক্ত কমিটি মসজিদের অন্দরে সমীক্ষা ও ভিডিয়োগ্রাফির নির্দেশ দিয়ে পর্যবেক্ষক দল গঠন করে।

আদালতের নির্দেশিত জরিপের সময় মসজিদের ওজুখানায় থাকা গম্বুজাকৃতি কাঠামো আসলে একটি শিবলিঙ্গ বলে দাবি করেন হিন্দু মামলাকারীরা। তবে মসজিদ পরিচালনা কমিটির পক্ষ থেকে জানানো হয় যে, এটি আসলে একটি ঝরনা ছাড়া আর কিছুই নয়।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

varanasi Gyanvapi Mosque
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE