Advertisement
০২ মে ২০২৪
G20 Summit 2023

বাইডেন রোপণ করবেন জারুল, সুনক উইলো, জি২০ সম্মেলনের জন্য ১৭টি দেশ থেকে এল চারাগাছ

আগামী রবিবার দিল্লির প্রগতি ময়দানের ভারতমণ্ডপমে জি২০ বৈঠক শেষ হওয়ার পর বৃক্ষরোপণ অনুষ্ঠান হবে। তবে দিল্লির ঠিক কোথায় এটি হবে, নিরাপত্তাগত কারণেই তা আগাম জানানো হয়নি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৭
Share: Save:

জি২০ বৈঠকে যোগ দিতে আসা বিদেশি রাষ্ট্রপ্রধানেরা বৃক্ষরোপণ করবেন। আর সে কারণেই ১৭টি দেশ থেকে বিভিন্ন প্রজাতির গাছ নিয়ে এল কেন্দ্র। সরকারের একটি সূত্র মারফত জানা গিয়েছে, বৈঠকের স্মারক হিসাবেই রয়ে যাবে গাছগুলি। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ-সহ অতিথি রাষ্ট্রপ্রধানেরা কোন গাছ রোপণ করবেন, ইতিমধ্যেই তা স্থির করা হয়েছে। আগামী রবিবার দিল্লির প্রগতি ময়দানের ভারতমণ্ডপমে জি২০ বৈঠক শেষ হওয়ার পর এই বৃক্ষরোপণ অনুষ্ঠান হবে। তবে দিল্লির ঠিক কোথায় এটি হবে, নিরাপত্তাগত কারণেই তা আগাম জানানো হয়নি।

কোনও দেশে যে গাছের সংখ্যাধিক্য বেশি সেই গাছের চারাকে কিংবা আলাদা কোনও বিশেষত্ব থাকা গাছের চারাকেই এ দেশে আনা হয়েছে। বাংলাদেশ থেকে আনা হয়েছে আম গাছের চারা। ইতালি এবং তুরস্ক থেকে আনা হয়েছে অলিভ গাছের চারা। সৌদি আরব থেকে আনা হচ্ছে এক বিশেষ প্রজাতির তাল গাছের চারা। আবার স্থানীয় ভাবেও দেশ কিছু অঞ্চল থেকে গাছের চারা সংগ্রহ করা হয়েছে। কাশ্মীর থেকে আনা হয়েছে চিনার গাছের চারা।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ফরাসি প্রেসিডেন্ট রোপণ করবেন চিনার গাছের চারা। রুশ প্রতিনিধি হিসাবে বৈঠকে যোগ দিতে চলা বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ চিনার গাছের চারা রোপণ করবেন। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন রোপণ করবেন জারুল গাছের চারা। মূলত ক্রিকেট ব্যাট তৈরির কাজে ব্যবহৃত উইলো গাছের চারা রোপণ করেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। ভারতের জম্মু ও কাশ্মীরে এই গাছ দেখা যায়। অর্জুন গাছের চারা রোপণ করবেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

সরকারের একটি সূত্র মারফত জানা গিয়েছে, বৃক্ষরোপণের এই পরিকল্পনা স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মস্তিষ্কপ্রসূত। তিনি জি২০ বৈঠকের আয়োজকদের জানান, প্রতিটি দেশেই কিছু কিছু গাছ সংস্কৃতি এবং লোকায়ত কিছু বিশ্বাসের প্রতীক। তাই ঐক্যের বার্তা দিতে বিশেষ কিছু গাছকে এ দেশে আনা যায় কি না, তা ভেবে দেখতে বলেন মোদী। তার পরই এই বিষয়ে তৎপর হয় পরিবেশ মন্ত্রক। ৯ সেপ্টেম্বর জি২০ বৈঠক শুরু হওয়ার আগেই যাতে সব গাছের চারা দিল্লি এসে পৌঁছয়, তা নিশ্চিত করেন মন্ত্রকের আধিকারিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE