Advertisement
১১ মে ২০২৪
COVID-19

আমেরিকার পর ভারতে ভেন্টিলেটর, অক্সিজেন কনসেনট্রেটর দিল ব্রিটেন, সাহায্য ফ্রান্স থেকেও

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা বলেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ফোনে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েছেন বাইডেন।

ছবি: টুইটার থেকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২১ ০৮:৫৮
Share: Save:

ভারতে করোনা সংক্রমণ উদ্বেগজনক পরিস্থিতিতে যাওয়ায় আন্তর্জাতিক মহলে সাহায্যের আবেদন করে নয়াদিল্লি। সেই আবেদনে সাড়া দিয়ে ইতিমধ্যেই ভারতে অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে আমেরিকা। এ বার ভেন্টিলেটর ও অক্সিজেন কনসেনট্রেটর পাঠাল ব্রিটেন। ফ্রান্সও সাহায্য পাঠাতে চলেছে বলে জানা গিয়েছে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, ব্রিটেন থেকে প্রয়োজনীয় ওষুধ ভারতে এসেছে। এ ছাড়া ১০০টি ভেন্টিলেটর ও ৯৫টি অক্সিজেন কনসেনট্রেটরও পাঠিয়েছে তারা। এই সাহায্যের জন্য ব্রিটেনকে ধন্যবাদ জানিয়েছে ভারত।

ফ্রান্স জানিয়েছে, এই মুহূর্তে ভারতকে ৮টি অক্সিজেন জেনারেটর দিয়ে সাহায্য করবে তারা। এই জেনারেটরগুলির মাধ্যমে হাসপাতালেই অক্সিজেন উৎপাদন করা সম্ভব হবে। খুব তাড়াতাড়ি এই জেনারেটরগুলি ভারতে চলে আসবে বলেই জানা গিয়েছে।

সোমবার ৩১৮টি অক্সিজেন কনসেনট্রেটর ভারতে পাঠিয়েছে আমেরিকা। সোমবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা বলেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস জানিয়েছে, ফোনে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েছেন বাইডেন। এই পরিস্থিতি এক সঙ্গে মোকাবিলা করার কথাও হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Britain Oxygen COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE