×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

পঞ্জাবের হাসপাতালে কেন্দ্রের পাঠানো ভেন্টিলেটরের বেশির ভাগই অচল প্রথম দু’ঘণ্টায়

সংবাদ সংস্থা
চণ্ডীগড় ১২ মে ২০২১ ১৬:০৭
ছবি টুইটারের সৌজন্যে।

ছবি টুইটারের সৌজন্যে।

পিএম কেয়ার্স ফাণ্ডের অর্থবরাদ্দে কেন্দ্রীয় সরকার পঞ্জাবের একটি হাসপাতালে গুরুতর অবস্থায় হাসপাতালে থাকা কোভিড রোগীদের জন্য যে ভেন্টিলেটর পাঠিয়েছে তার বেশির ভাগই চালু করার ১ থেকে ২ ঘণ্টার মধ্যেই অচল হয়ে গিয়েছে।

পঞ্জাবে কেন্দ্রের পাঠানো ৮০টি ভেন্টিলেটরের মধ্যে ৭১টিই দেওয়া হয়েছিল ফরিদকোটের গুরু গোবিন্দ সিংহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, পিএম কেয়ার্স ফাণ্ডের অর্থবরাদ্দে ওই ভেন্টিলেটরগুলি বানিয়েছে ‘আগ্‌ভা হেল্থকেয়ার’ নামে একটি সংস্থা।

ফরিদকোটের বাবা ফরিদ স্বাস্থ্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য চিকিৎসক রাজ বাহাদুর বলেছেন, ‘‘ভেন্টিলেটরগুলি অত্যন্ত নিম্ন মানের। সেগুলি চালু হওয়ার কিছু ক্ষণ পরেই বন্ধ হয়ে যাচ্ছে। তাই আমরা কোনও রোগীর ক্ষেত্রেই এগুলিকে ব্যবহার করতে পারছি না। তাতে রোগীদের ঝুঁকি বাড়বে বই কমবে না।’’

হাসপাতালের অ্যানেস্থেসিস্টরা জানাচ্ছেন, চালু করার পরপরই ঘনঘন বন্ধ হয়ে যাচ্ছে বলে কোনও রোগীকেই এই ভেন্টিলেটরগুলি দেওয়া যাচ্ছে না। তাতে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা রয়েছে।

ফরিদকোটের মেডিক্যাল কলেজ ও হাসপাতালে আগেই ছিল ৩৯টি ভেন্টিলেটর। তার মধ্যে ৩২টি চালু রয়েছে। হাসপাতালে কোভিড রোগীদের জন্য ৩০০ শয্যার বন্দোবস্ত হওয়ায় কেন্দ্রের কাছে বাড়তি ভেন্টিলেটর চাওয়া হয়েছিল।

Advertisement
Advertisement