Advertisement
১৫ জুন ২০২৪
Cyclone Biparjoy

২৪ ঘণ্টায় আরও শক্তি বাড়াবে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’, কোথায় কোথায় প্রভাব?

আরব সাগরে তৈরি এই ঘূর্ণিঝড়ের নাম রেখেছে বাংলাদেশ। ঝড়ের প্রভাবে দেশের কয়েকটি রাজ্যে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

representative photo of cyclone

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ০৯:৪৩
Share: Save:

অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘বিপর্যয়’। আগামী ২৪ ঘণ্টায় আরও শক্তি সঞ্চয় করতে পারে আরব সাগরে তৈরি এই ঘূর্ণিঝড়। তার পর ঝড়টি উত্তর-উত্তর পূর্ব দিক বরাবর অগ্রসর হবে। শনিবার এমনটাই জানিয়েছে মৌসম ভবন।

এই প্রতিবেদন লেখার সময় গোয়া থেকে ৬৯০ কিমি দূরে অবস্থান করছে ঝড়। মুম্বই থেকে ঝড়টির দূরত্ব ৬৪০ কিমি। পোরবন্দর থেকেও একই দূরত্বে অবস্থান করছে ‘বিপর্যয়’। মৌসম ভবন জানিয়েছে, ঝড়ের প্রভাবে কর্নাটক, গোয়া এবং মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। শনি, রবি এবং সোমবার হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিমি।

গুজরাট, কেরল, কর্নাটক, লক্ষদ্বীপে উপকূলবর্তী এলাকায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। গুজরাটে তিতহাল সৈকত ১৪ জুন পর্যন্ত বন্ধ রাখা হয়েছে বলে সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর। আরব সাগরে তৈরি এই ঘূর্ণিঝড়ের নাম রেখেছে বাংলাদেশ। ঝড়টি কোথায় আছড়ে পড়বে, তা এখনও জানা যায়নি। তবে ভারতে আঘাত হানার আশঙ্কা নেই বলেই মনে করছেন আবহবিদরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE