Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Rain Forecast in Kolkata

কলকাতার একাংশে বৃষ্টি, দক্ষিণবঙ্গে গরম কি কমবে? ভারী বর্ষণ উত্তরবঙ্গের কয়েকটি জেলায়

উত্তরে বর্ষার আগমনের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। এর ফলে আগামী কয়েক দিনে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

representative photo of weather

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১৪:৫৩
Share: Save:

অসহনীয় গরমের মধ্যে অবশেষে বৃষ্টি নামল কলকাতার একাংশে। শুক্রবার দুপুর ৩টে ১২ মিনিট নাগাদ বৃষ্টি নামল শহরে। দেশে বর্ষা পা রাখলেও বাংলায় এখনও তার আগমন হয়নি। গত কয়েক দিন ধরেই অসহ্য গরমে কাহিল কলকাতা-সহ রাজ্য। এই পরিস্থিতিতে কবে বর্ষা আসবে, সে দিকে তাকিয়ে রাজ্যবাসী। এমন আবহে বৃষ্টিতে খানিকটা স্বস্তি পেলেন শহরবাসী। তবে গরম থেকে এখনই রেহাই পাচ্ছে না দক্ষিণবঙ্গ। আগামী কয়েক দিনও দক্ষিণের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের জন্য স্বস্তির বার্তা শোনাল আলিপুর আবহাওয়া দফতর। উত্তরে বর্ষার আগমনের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। এর ফলে আগামী কয়েক দিনে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের একাংশে বর্ষা আসার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত উত্তরের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে। শুক্রবার আলিপুরদুয়ার, কোচবিহারের দু’একটি এলাকায় ভারী বৃষ্টি হতে পারে। শনিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারের দু’একটি এলাকায় ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারের দু’একটি এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এই সময়ের মধ্যে দার্জিলিং, কালিম্পঙের দু’একটি এলাকায় ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

উত্তরে স্বস্তি মিললেও এখনই দক্ষিণবঙ্গ থেকে অস্বস্তি কাটবে না। শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণের জেলাগুলিতে অস্বস্তিকর গরম বজায় থাকবে। বজায় থাকবে তাপপ্রবাহের পরিস্থিতি। শুক্রবার পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমানের দু’একটি এলাকায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমানের দু’একটি এলাকায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। শুক্র এবং শনিবার উত্তরের মালদহ এবং দুই দিনাজপুরেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে।

দক্ষিণবঙ্গের দু’একটি এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তবে তাতে খুব একটা স্বস্তি মিলবে না। শুক্রবার দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদের দু’একটি এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। মঙ্গলবার কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই বর্ধমান, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদের দু’একটি এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Monsoon Weather Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE