Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

৩ মাসে ৩৫০ অনলাইন কোর্স করে বিশ্ব রেকর্ড ভারতীয় ছাত্রীর

সংবাদ সংস্থা
কোচি ০২ অক্টোবর ২০২০ ১৯:৫৩
আরতি রঘুনাথ। সোশ্যাল মিডিয়া থেকে নেওয়া ছবি।

আরতি রঘুনাথ। সোশ্যাল মিডিয়া থেকে নেওয়া ছবি।

করোনার প্রকোপের আগে আনেকেই ভাবতেন কখনও যদি অনন্ত ছুটি পান তবে অনেক কিছু করবেন। করোনার অতিমারি আর তার জেরে লকডাউন যেন সেই সুযোগই এনে দিয়েছে। আর এই অবসরে অনেকেই নিজেদের অনেক অপূর্ণ সখ মিটিয়েছেন। অনেকে নতুন নতুন অনেক কিছু শেখার চেষ্টা করেছেন, অনলাইন কোর্সে যোগ দিয়েছেন। আর কেরলের এই যুবতী তো অনলাইন কোর্সের বিশ্ব রেকর্ডই গড়ে ফেললেন। যিনি তিন মাসে ৩৫০টি অনলাইন কোর্স করেছেন। ঠিকই পড়ছেন, মাত্র তিন মাসে ৩৫০টি কোর্স।

কেরলে কোচির এলামাক্কারার বাসিন্দা আরতি রঘুনাথ বায়োটেকনলজির স্নাতকোত্তরের দ্বিতীয় বর্ষের ছাত্রী। করোনার জেরে সবার মতো তাঁর কলেজও বন্ধ। এই সুযোগ কাজে লাগিয়ে তিনি অনলাইন কোর্সগুলি করে ফেলেছেন। শুধু তাই নয়, তিন মাসে ৩৫০টি কোর্স করার জন্য ইউনিভার্সাল রেকর্ড ফোরাম-এর তালিকায় নাম উঠে গিয়েছে আরতির।

আরতি জানিয়েছেন, তাঁর কলেজের এক শিক্ষক প্রথম তাঁকে এই সব অনলাইন কোর্সের হদিশ দেন। তবে কলেজের অধ্যক্ষ ও অন্যান্য শিক্ষকরা তাঁকে কোর্সগুলি সম্পূর্ণ করার ক্ষেত্রে প্রচুর সাহায্য করেছেন।

Advertisement

আরও পড়ুন: পুজোয় ২০০ স্পেশাল ট্রেন, প্রস্তুতি শুরু রেলের

আরও পড়ুন: বয়স যৌন ইচ্ছা কমায় না মহিলাদের, বলছে নতুন সমীক্ষা

আরতি এই কোর্সগুলি বিশ্বের বেশ কয়েকটি নামি বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠান থেকে করেছেন। যার মধ্যে রয়েছে, জন হকিন্স ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ভার্জিনিয়া, ইউনিভার্সিটি অফ কোলারাডো বোল্ডার, ইউনিভার্সিটি অব নিউ ইয়র্ক, টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ডেনমার্ক এবং ইউনিভার্সিটি অব কোপেনহেগানের নাম।

আরও পড়ুন

Advertisement