×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুলাই ২০২১ ই-পেপার

সিটবেল্ট নেই, তাও অটো চালককে বেল্ট না পরার জন্য জরিমানা

সংবাদ সংস্থা
পটনা ১৬ সেপ্টেম্বর ২০১৯ ১২:৪৬
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সিটবেল্ট না পরার জন্য এক অটো চালকের জরিমানা করা হল। হ্যাঁ ঠিকই পড়ছেন, অটোতে সিটবেল্ট না থাকলেও, তা না পরার জন্যই ফাইনের চালান ধরানো হয়েছে চালককে। নতুন আইনে তাঁর নাকি সর্বনিম্ন জরিমানা করা হয়েছে, এমনটাই জানিয়েছেন সংশ্লিষ্ট এক আধিকারিক।

ভাবছেন এ আবার কী আজব ঘটনা, যে গাড়ি বা যানে সিটবেল্টই নেই, সেখানে এভাবে জরিমানা হয় কী করে? এমনই এক জরিমানার খবর সামনে এল বিহারে। নতুন মোটর ভেহিকল আইনে শনিবার বিহারে মুজফ্ফরপুরের সরাইয়ে এই অটো চালকে ১০০০ টাকা জরিমানা করা হয়েছে। অন্তত তাঁর জরিমানার চালানে তাই লেখা রয়েছে।

ওই এলাকার স্টেশন অফিসার জানিয়েছেন, আসলে সিট বেল্ট না পরার জন্য জরিমানা করা হয়নি। কিন্তু জরিমানার চালানে সিটবেল্ট না পরার কারণই উল্লেখ করা হয়েছে বলে জানিয়েছেন স্টেশন অফিসার। নতুন আইনে তাঁকে মাত্র ন্যূনতম জরিমানাই করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন : কাশ্মীরে পাক গোলা থেকে পড়ুয়াদের বাঁচাচ্ছেন জওয়ানরা, ভিডিয়ো ভাইরাল

আরও পড়ুন : রানু মণ্ডলকে সোশ্যাল মিডিয়ায় টক্কর দিচ্ছেন এক উবের চালক

আগে সিটবেল্ট না পরার জন্য জরিমানা ছিল ১০০ টাকা। নতুন আইনে তা ১০ গুন বেড়ে এক হাজার টাকা হয়ে গিয়েছে। এমনকি গাড়ি চালাতে চালাতে মোবাইলে কথা বললে ফাইন হতে পারে এক হাজার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত।

সেপ্টেম্বর থেকে নতুন মোটর ভেহিকল আইন কার্যকর হওয়ার পর থেকেই একের পর এক মোটা জরিমানার খবর সামনে আসছে। সম্প্রতি রাজস্থানের একটি ট্রাককে ১ লক্ষ ৪১ হাজার টাকা জরিমানা করা হয়।

Advertisement