Advertisement
০৩ মে ২০২৪
Uttarkashi Tunnel Collapse

শুকনো মুখ, হেলমেট পরে একসঙ্গে দাঁড়িয়ে ৪১ জন! সুড়ঙ্গের ভিতরে কী চলছে? উত্তরকাশীর প্রথম ভিডিয়ো

উত্তরকাশীর ভাঙা সুড়ঙ্গের প্রথম ভিডিয়ো প্রকাশ্যে এল। উদ্ধারকারী দলের ক্যামেরায় ধরা পড়েছে সুড়ঙ্গের ভিতরের দৃশ্য। আটকে পড়া শ্রমিকেরা সেখানে কী করছেন, ভিডিয়োতে তা দেখা গিয়েছে।

Visuals of trapped workers in Uttarkashi comes out

উত্তরকাশীর সুড়ঙ্গে উদ্ধারকাজ চলছে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
উত্তরকাশী শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ০৯:১৭
Share: Save:

উত্তরকাশীর ভাঙা সুড়ঙ্গের প্রথম ভিডিয়ো প্রকাশ্যে এল। সুড়ঙ্গের ভিতরে একটি ছোট জায়গায় দাঁড়িয়ে ৪১ জন শ্রমিক। তাঁরা কী করছে, কী ভাবে আছেন, দেখা গিয়েছে ওই ভিডিয়োতে। উদ্ধারকারী দলের ক্যামেরায় আটকে পড়া শ্রমিকদের ছবি ধরা পড়েছে।

ভিডিয়োতে দেখা গিয়েছে, সুড়ঙ্গের ভিতরে কর্মীরা কথাবার্তা বলছেন। তাঁদের মধ্যে খাবার বণ্টন করা হচ্ছে। প্রত্যেকেরই মাথায় হেলমেট পরা রয়েছে। শুকনো মুখে তাঁরা দাঁড়িয়ে আছেন। ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

সংবাদ সংস্থা এএনআই যে ভিডিয়োটি প্রকাশ করেছে, তাতে দেখা গিয়েছে ক্যামেরার দিকে তাকাচ্ছেন কয়েক জন শ্রমিক। তাঁদের মধ্যে এক জন যন্ত্রের মাধ্যমে উদ্ধারকারীদের সঙ্গে কথা বলছেন। কেউ কেউ সুড়ঙ্গের উপরের দিকে তাকাচ্ছেন। মুখে অনিশ্চয়তার ছাপ স্পষ্ট।

গত ১০ দিন ধরে উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে আছেন ৪১ জন শ্রমিক। ধ্বংসস্তূপ খুঁড়ে তাঁদের কাছে পৌঁছনোর চেষ্টা করছেন উদ্ধারকারীরা। কিন্তু এখনও তেমন কিছু করা যায়নি। যত সময় এগোচ্ছে, উৎকণ্ঠা আরও বাড়ছে। পাইপের মাধ্যমে উদ্ধারকারীরা শ্রমিকদের সঙ্গে যোগাযোগ রেখেছেন। পরিজনদের সঙ্গেও সে ভাবেই কথা বলছেন শ্রমিকেরা। পাইপ দিয়ে সোমবার শ্রমিকদের কাছে খিচুড়ি, ডালিয়া এবং নানা রকম ফল পাঠানো হয়েছে। আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল পৌঁছেছে ঘটনাস্থলে।

উদ্ধারকারীরা পাইপের মাধ্যমে এন্ডোস্কোপিক ফ্লেক্সি ক্যামেরা সুড়ঙ্গের ভিতর পাঠিয়েছিলেন। তাতেই আটকে পড়া শ্রমিকদের প্রথম ভিডিয়োটি ধরা পড়েছে।

আটকে পড়া সকল শ্রমিকই সুস্থ আছেন বলে জানিয়েছে প্রশাসন। সোমবার নতুন পাইপের মাধ্যমে সুড়ঙ্গের ভিতর পাঠানো হয়েছে একটি মোবাইল ফোন এবং চার্জার।সুড়ঙ্গের অন্তত ৬০ মিটার গভীরে শ্রমিকেরা আটকে আছেন। এখনও পর্যন্ত মাত্র ২৪ মিটার খোঁড়া গিয়েছে। নানা দিক থেকে ধ্বংসস্তূপ খোঁড়ার পরিকল্পনা করা হচ্ছে। পাশ থেকে সম্ভব না হলে উপর দিক থেকেও মাটি খুঁড়ে শ্রমিকদের কাছে পৌঁছনোর চেষ্টা করা হবে। আরও চার থেকে পাঁচ দিন লাগতে পারে শ্রমিকদের সুড়ঙ্গ থেকে বার করে আনার জন্য, জানিয়েছেন উদ্ধারকারী দলের সদস্যেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE