Advertisement
১৯ এপ্রিল ২০২৪
kashmir

Jammu and Kashmir: জলসঙ্কট উপত্যকায়

চিলাইকালানের দিনগুলো সাধারণ কাশ্মীরিদের জন্যে মোটেই সহজ নয়। ডাল লেক জমে যায়। কত মানুষের রুজি এই হ্রদকে ঘিরে।

ঠান্ডায় জমে গিয়েছে ডাল লেক। বরফের ফাঁকে খাবারের খোঁজ।  রবিবার।

ঠান্ডায় জমে গিয়েছে ডাল লেক। বরফের ফাঁকে খাবারের খোঁজ। রবিবার। পিটিআই

সাবির ইবন ইউসুফ
শ্রীনগর শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২১ ০৮:১৫
Share: Save:

চিলাইকালান শুরু হতে এখনও দু’দিন বাকি। তার আগেই প্রবল শীতে জবুথবু ভূস্বর্গ। প্রতি বছর ২১ ডিসেম্বর থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত ৪০টি দিন জম্মু ও কাশ্মীরে চিলাইকালান বলে পালিত হয়। যার অর্থ ‘প্রবল ঠান্ডার দিন।’

চিলাইকালানের দিনগুলো সাধারণ কাশ্মীরিদের জন্যে মোটেই সহজ নয়। ডাল লেক জমে যায়। কত মানুষের রুজি এই হ্রদকে ঘিরে। গৃহস্থের সমস্যাও কম নয়। ঠান্ডায় জলের পাইপ আর ট্যাঙ্কের জল জমে বরফ হয়ে যায়। ফলে জলসঙ্কটে ভুগতে থাকে উপত্যকার মানুষ। শ্রীনগরের বাসিন্দা নিলোফার বেগম বললেন, ‘‘গত সাত দিন ধরে রান্নাঘরে, শৌচাগারে জল নেই। সব জমে বরফ। বরফের চাপে পাইপ আর ট্যাঙ্ক ফেটে একসা অবস্থা।’’

জলসঙ্কটের পাশাপাশি রয়েছে বিদ্যুৎ সঙ্কটও। রাজ্যের বিদ্যুৎ দফতর ইতিমধ্যেই জানিয়েছে, শ্রীনগরে দিনে চার থেকে ৬ ঘণ্টা পর্যন্ত লোডশেডিং হতে পারে।

আবহাওয়া দফতর জানাচ্ছে, শনিবার রাতে শ্রীনগরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল মাইনাস ৬ ডিগ্রি সেলসিয়াস। অন্যান্য বছর এই সময়ের গড় সর্বনিম্ন তাপমাত্রার থেকে যা ৪.৫ ডিগ্রি কম। গত কাল রাতে জম্মুর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২.৩ ডিগ্রি সেলসিয়াস। ১৯৯৮ সালের ২৮ ডিসেম্বরের পর এটাই জম্মুর সর্বনিম্ন তাপমাত্রা। আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও কমতে পারে বলে মনে করছে আবহাওয়া দফতর। ২৩ থেকে ২৫ ডিসেম্বর উপত্যকার নানা জায়গায় হাল্কা থেকে ভারী তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kashmir Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE