Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Kiren Rijiju

‘বিচারপতি নিয়োগের পদ্ধতি নিয়ে ভাবা উচিত’

কলেজিয়াম পদ্ধতিতে বিচারপতি নিয়োগ নিয়ে বিতর্ক চলছে বহু দিন ধরেই। সুপ্রিম কোর্টের পাঁচ শীর্ষস্থানীয় বিচারপতিকে নিয়ে গঠিত ওই কলেজিয়ামই মাধ্যমেই সম্ভাব্য বিচারপতিদের নাম সুপারিশ করে।

কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু।

কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩৫
Share: Save:

বিচারপতি নিয়োগের কলেজিয়াম প্রথা নিয়ে ভাবনাচিন্তা করা উচিত বলে মন্তব্য করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। তাঁর বক্তব্য, ‘‘বর্তমান পদ্ধতি নিয়ে সংশয় রয়েছে। বিচার বিভাগের উচ্চ পর্যায়ে নিয়োগ ঝুলে রয়েছে। কিন্তু সেটা আইনমন্ত্রীর জন্য নয়। পদ্ধতির জন্য।’’

কলেজিয়াম পদ্ধতিতে বিচারপতি নিয়োগ নিয়ে বিতর্ক চলছে বহু দিন ধরেই। সুপ্রিম কোর্টের পাঁচ শীর্ষস্থানীয় বিচারপতিকে নিয়ে গঠিত ওই কলেজিয়ামই মাধ্যমেই সম্ভাব্য বিচারপতিদের নাম সুপারিশ করে। তার পরে সেই নামগুলি বিবেচনা করে সরকার। কলেজিয়ামের পুনর্বিবেচনার জন্য সরকার নাম ফেরত পাঠাতে পারে। কিন্তু কলেজিয়াম সেই নামগুলি ফেরত পাঠালে সরকার তা মানতে বাধ্য। আজ উদয়পুরে এক সম্মেলনে রিজিজু বলেন, ‘‘যে পদ্ধতিতে কাজ চলছে তাতে যে সমস্যা হচ্ছে তা সবাই জানেন। কী করা সম্ভব তা নিয়ে আরও আলোচনা করা হবে। আমি বিচারপতি, সরকারি আইনজীবী ও অন্য অভ্যাগতদের সামনে আমার মত জানিয়েছি।’’ সম্মেলনে নিজেদের মত জানিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতি অজয় রস্তৌগী, সলিসিটর জেনারেল তুষার মেহতা-সহ অন্যেরা।

রিজিজুর বক্তব্য, ‘‘সম্মেলনে এই ধরনের বিষয় নিয়ে আলোচনা হলে সকলে আইনমন্ত্রীর ও সরকারের মত জানতে পারেন। আমি আমার মত জানিয়েছি। অন্যদের মত শুনেছি।’’ রিজিজুর দাবি, উদয়পুরে এ কথা বলার কারণ রাজস্থান হাই কোর্টে অনেক নিয়োগ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু সেগুলি ঝুলে রয়েছে।

সম্প্রতি সুপারিশ করা নামে ছাড়পত্র দেওয়ায় বিলম্ব নিয়ে সরকারের দিকে আঙুল তুলেছিল সুপ্রিম কোর্ট। এ দিন আইনমন্ত্রী তারই জবাব দিলেন বলে মনে করা হচ্ছে। ২০১৪ সালে জাতীয় বিচারবিভাগীয় নিয়োগ কমিশন গঠন করে বিচারপতি নিয়োগের পদ্ধতি বদলের চেষ্টা করেছিল মোদী সরকার। ২০১৫ সালে সুপ্রিম কোর্ট কমিশন সংক্রান্ত ওই আইন বাতিল করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kiren Rijiju Supreme Court Collegium
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE