Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

নির্ঘণ্টে বদল, ইঙ্গিত স্বাভাবিক বর্ষণের

মৌসম ভবন বুধবার বর্ষার প্রথম পূর্বাভাসে জানিয়েছে, জুন থেকে সেপ্টেম্বর গড়ে স্বাভাবিক বর্ষণই হবে।

নিজস্ব সংবাদদাতা
১৬ এপ্রিল ২০২০ ০৪:৫৭
ছবি পিটিআই

ছবি পিটিআই

মূল ভারতীয় ভূখণ্ডে বর্ষার নির্ঘণ্ট বদল নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। মৌসম ভবন শেষ পর্যন্ত সরকারি ভাবেই নির্ঘণ্ট পরিবর্তনের কথা জানাল। তাতে মূল ভারত ভূখণ্ডে বর্ষার আগমনের তারিখ অপরিবর্তিত থাকলেও দেশের বিভিন্ন জায়গায় তার আসা ও যাওয়া দু’টিতেই হেরফের হচ্ছে। যেমন কলকাতায় এত দিন বর্ষার আগমনের স্বাভাবিক তারিখ ছিল ১০ জুন। তা পিছিয়ে ১১ জুন হচ্ছে। তবে পশ্চিমবঙ্গ থেকে ১২ অক্টোবরের বদলে বর্ষা বিদায় নেবে ১৪ অক্টোবর। ফলে বঙ্গে বর্ষাকালের বিশেষ হেরফের হচ্ছে না।

মৌসম ভবন বুধবার বর্ষার প্রথম পূর্বাভাসে জানিয়েছে, জুন থেকে সেপ্টেম্বর গড়ে স্বাভাবিক বর্ষণই হবে। আগের নির্ঘণ্ট অনুযায়ী ১ জুনই কেরল দিয়ে মূল ভূখণ্ডে আসার কথা বর্ষার। কিন্তু প্রায় ১৬ দিন আগেই তার বিদায় পর্ব শুরু হবে। এত দিন ১৭ সেপ্টেম্বর রাজস্থানের মরু এলাকা থেকে বর্ষা-বিদায় শুরু হত। এ বার তা শুরু হবে ১ সেপ্টেম্বর। কিছু জায়গায় বর্ষার আগমন ও বিদায় বিলম্বিত হচ্ছে। ফলে বেশির ভাগ জায়গায় বর্ষাকাল মোটামুটি একই থাকবে।

আরও পড়ুন: ‘অন্তত একটু জল খেতে দিন’

Advertisement

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

আরও পড়ুন

Advertisement