Advertisement
০৪ মে ২০২৪
NITI Aayog

সেরা কাজের তালিকা নীতি আয়োগকে পাঠালই না বাংলা! কেন্দ্রের সঙ্গে সংঘাতই কি কারণ?

শিক্ষা, স্বাস্থ্য থেকে শিল্প, অর্থনীতির মতো ১৪টি ক্ষেত্রে রাজ্যগুলির বাছাই করা সেরা কর্মপদ্ধতির তালিকা তৈরি করেছেন নীতি আয়োগের আধিকারিকেরা।

NITI Aayog.

পশ্চিমবঙ্গের তরফে কোনও প্রকল্প বা কাজের পদ্ধতির কথাই জানানো হয়নি। ফাইল চিত্র।

প্রেমাংশু চৌধুরী
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ০৬:৪৭
Share: Save:

এক রাজ্যের ভাল কাজ দেখে অন্য রাজ্য শিখবে। এক রাজ্য কোনও কাজে সাফল্য পেলে অন্য রাজ্য তা অনুকরণ করবে। এক রাজ্যের সরকার মাথা খাটিয়ে সহজে মানুষের কাছে সরকারি সুবিধা পৌঁছে দেওয়ার উপায় বার করলে অন্য রাজ্যও সে রকম কিছু করার চেষ্টা করবে।

বিভিন্ন রাজ্যের মধ্যে সহযোগিতার আবহ তৈরি করতে নীতি আয়োগ বিভিন্ন রাজ্যের সেরা কাজের পদ্ধতির তালিকা তৈরি করেছে। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে আগামী সোমবার বিভিন্ন রাজ্যের ৭৫টি ‘বেস্ট প্র্যাকটিসেস’-এর তালিকা প্রকাশ করা হবে। শিক্ষা, স্বাস্থ্য থেকে শিল্প, অর্থনীতির মতো ১৪টি ক্ষেত্রে রাজ্যগুলির বাছাই করা সেরা কর্মপদ্ধতির তালিকা তৈরি করেছেন নীতি আয়োগের আধিকারিকেরা। কিন্তু সেই তালিকায় পশ্চিমবঙ্গের নামোল্লেখও থাকছে না বলে সরকারি সূত্রের খবর। পশ্চিমবঙ্গের কোনও অনুকরণযোগ্য কর্মপদ্ধতিই এই তালিকায় থাকছে না।

কেন? সরকারি সূত্রের খবর, নীতি আয়োগের তরফে প্রতিটি রাজ্যের কাছে তাদের সেরা কর্মপদ্ধতির কথা জানতে চাওয়া হয়েছিল। কোনও বিশেষ প্রকল্প রূপায়ণে বা সরকারি কাজে কোনও বিশেষ পদ্ধতি প্রয়োগ করে সাফল্য এসে থাকলে তা জানাতে বলা হয়েছিল। কিন্তু পশ্চিমবঙ্গের তরফে কোনও প্রকল্প বা কাজের পদ্ধতির কথাই জানানো হয়নি। স্বাভাবিক ভাবেই কেন্দ্রীয় সরকারের শীর্ষস্তরে প্রশ্ন উঠেছে, নরেন্দ্র মোদী সরকারের সঙ্গে পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের রাজনৈতিক সংঘাতের জেরেই কি রাজ্য সরকারের এই উদাসীন মনোভাব? কেন্দ্রীয় সরকারের কর্তারা বলছেন, এর আগেও নীতি আয়োগের বিভিন্ন রাজ্যওয়াড়ি সমীক্ষায় রাজ্য সরকার অংশ নেয়নি।

তাৎপর্যপূর্ণ হল, এর আগেও নীতি আয়োগ এই তালিকা প্রকাশ করেছিল। সে সময় পশ্চিমবঙ্গের অন্তত চারটি প্রকল্প বা কাজের কথা সেই তালিকায় উঠে এসেছিল। রাজ্যের অর্থ দফতরের সমস্ত কাজ অনলাইনে করার ‘ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম’-এর সঙ্গে ছোট-মাঝারি শিল্প দফতরের ‘মাই এন্টারপ্রাইজ’ নামক উদ্যোগে ছোট-মাঝারি শিল্পের জন্য সরকারি সুবিধা জানানোর ব্যবস্থা সেই তালিকায় স্থান পেয়েছিল। নদিয়া জেলাকে প্রকাশ্যে শৌচ-মুক্ত করা ও বীরভূমের হস্তশিল্পীদের জন্য ‘মহিলা সমৃদ্ধি যোজনা’-র কথাও নীতি আয়োগকে জানিয়েছিল রাজ্য। সেরা কাজের তালিকায় তা স্থানও পেয়েছিল।

তা হলে এবার কেন নবান্ন কোনও জবাব পাঠাল না? এখনই মুখ খুলতে নারাজ রাজ্য সরকারের কর্তারা জানিয়েছেন, খোঁজখবর নিয়ে এর উত্তর জানানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

niti ayog West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE