Advertisement
০১ মে ২০২৪
Ayodhya Ram Mandir

রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিতেরা লাড্ডুর সঙ্গে পাবেন ‘রামরাজ’, কী এই জিনিস?

উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, ২২ জানুয়ারি রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠানে উপস্থিত থাকা আমন্ত্রিতদের প্রসাদ হিসাবে দেওয়া হবে মতিচুরের লাড্ডু। এ ছাড়াও দেওয়া হবে ‘রামরাজ’।

What is Ramraj, the gift guestes of Ram Temple event will receive

নির্মীয়মাণ রামমন্দির। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ২১:৫২
Share: Save:

আগামী ২২ জানুয়ারি অযোধ্যার রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান। ওই দিনই ‘রামলালা’ অর্থাৎ শিশু রামচন্দ্রের বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করা হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ ছাড়াও ওই দিনের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে দেশবিদেশের প্রায় ১১ হাজার অতিথিকে। আমন্ত্রিতদের হাতে কী উপহার এবং স্মারক তুলে দেওয়া হবে, বুধবারই তা জানিয়ে দিয়েছে উত্তরপ্রদেশের বিজেপি সরকার।

২২ জানুয়ারি প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠানে উপস্থিত থাকা প্রত্যেক আমন্ত্রিতকেই প্রসাদ হিসাবে দেওয়া হবে মতিচুরের লাড্ডু। এ ছাড়াও দেওয়া হবে ‘রামরাজ’। কিন্তু কী এই ‘রামরাজ’? রামমন্দির নির্মাণ এবং তার দেখভালের দায়িত্বে থাকা শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে জানা গিয়েছে, রামরাজ হল বিশেষ মাটি। রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় যে মাটি সংগ্রহ করা হয়েছিল, তা-ই অল্প পরিমাণে প্যাকেটে মুড়ে দেওয়া হবে আমন্ত্রিতদের। এই মাটিকে ‘পবিত্র’ বলে মনে করছেন ট্রাস্টের সদস্যেরা। এক ট্রাস্ট সদস্যের কথায়, “আমাদের সৌভাগ্য যে, আমরা বাড়িতে এই মাটি রাখতে পারব।” যাঁরা ২২ জানুয়ারি অযোধ্যা যেতে পারবেন না, তাঁরা পরে মন্দিরে এসে ‘রামরাজ’ সংগ্রহ করতে পারবেন বলে জানা গিয়েছে।

ওই দিন মোদীর হাতে কী উপহার তুলে দেওয়া হবে, জানা গিয়েছে তা-ও। উত্তরপ্রদেশ সরকারের তরফে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে রামমন্দিরের ১৫ মিটার লম্বা একটি ছবি। ছবিটি একটি পাটের ব্যাগের ভিতর দেওয়া থাকবে। দুপুর ১২টা ২০ মিনিটে শুরু হবে ‘প্রাণপ্রতিষ্ঠা’র অনুষ্ঠান। লক্ষ্মীকান্ত দীক্ষিতের নেতৃত্বে পুরোহিতদের একটি দল মূল অনুষ্ঠানে পৌরোহিত্য করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE