Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Narendra Modi

Narendra Modi: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কী ফোন ব্যবহার করেন

কখনও খেয়াল করে দেখেছেন, এক এক সময় এক এক রকম ফোন থাকে তাঁর হাতে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২১ ১২:০৩
Share: Save:

যদি প্রশ্ন করা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোন ফোন ব্যবহার করেন? অধিকাংশই বলবেন আইফোন। কেননা, নিজস্বী তোলার সময় অনেক সময় তাঁর হাতে এই ফোন দেখা গিয়েছে। কিন্তু কখনও খেয়াল করে দেখেছেন, এক এক সময় এক এক রকম ফোন থাকে তাঁর হাতে। বেশির ভাগ ক্ষেত্রেই থাকে আইফোনের আলাদা আলাদা মডেল।

তা হলে বলাই যায়, প্রধানমন্ত্রী আইফোন ব্যবহার করেন। কিন্তু না। যদি এটা ভেবে থাকেন, তা হলে সে ধারণা ভুল। প্রধানমন্ত্রীর হাতে ফোন দেখা গেলেও আদতে তিনি কোনও আইফোন বা অন্য কোনও স্মার্টফোন ব্যবহার করেন না।

তা হলে?

বলা ভাল, প্রধানমন্ত্রী কোনও স্মার্টফোন ব্যবহারই করতে পারেন না নিরাপত্তাজনিত কারণে। এক জন রাষ্ট্রপ্রধান হওয়ার কারণে তাঁর জন্য এই ব্যবস্থা। এমন নয় যে প্রধানমন্ত্রীর কাছে কোনও ফোন নেই। তবে তিনি যে ফোন ব্যবহার করেন সেটায় বিশেষ সফটওয়্যার ব্যবহার করা হয়। বিশেষ ভাবে তৈরি করা হয় সেই ফোন। কী ধরনের ফোন ব্যবহার করেন তিনি?

স্যাটেলাইট বা রেস্ট্রিকটেড এরিয়া এক্সচেঞ্জ (আরএএক্স) ফোন ব্যবহার করেন তিনি। প্রধানমন্ত্রীর মতো বিশিষ্ট ব্যক্তিদের জন্য এই ধরনের ফোন তৈরি করা হয়। এই ফোন হ্যাক বা ট্র্যাক করা কোনওটাই সম্ভব নয়। সেনাবাহিনীর বার্তা আদানপ্রদানের জন্য যে তরঙ্গ ব্যবহার করা হয়, সেই তরঙ্গেই এই ফোন কাজ করে। এনটিআরও এবং ডেইটি নামক নিরাপত্তা সংস্থা সর্বক্ষণ নজরদারি চালায় এই ফোনের। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী তাঁর দফতর থেকে যে স্যাটেলাইট ফোন নম্বর ব্যবহার করেন তা ত্রিস্তরীয় নিরাপত্তায় মোড়া। অন্য যাবতীয় কথাবার্তার জন্য মোদী ব্যবহার করেন তাঁর প্রিন্সিপাল সেক্রেটারির ফোন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Phone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE