Advertisement
২৯ মে ২০২৪
Kiren Rijiju

আইন মন্ত্রক ছাড়ার আগে বার্তা রিজিজুর, ধন্যবাদ জানালেন প্রধান বিচারপতি, আদালত, মোদীকেও

রিজিজু কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মন্ত্রকের আধিকারিকদেরও। বিদায়কালে তিনি যে বিচার বিভাগের সঙ্গে পুরনো ‘তিক্ততা’র রেশ রাখতে চান না, তার ইঙ্গিত ধরা পড়ল তাঁর এই বিদায়ী টুইটেই।

What Kiren Rijiju said about judiciary in farewell post as law minister

আইন মন্ত্রক ছাড়ার আগে টুইট-বার্তা রিজিজুর। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৪:২৩
Share: Save:

আইন মন্ত্রক ছাড়ার আগে টুইট-বার্তায় সকলকে ধন্যবাদ জানালেন কিরেন রিজিজু। কেন্দ্রীয় আইনমন্ত্রী হিসাবে কাজ করার সুযোগ করে দেওয়ার জন্য ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। ধন্যবাদ জানালেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, হাই কোর্ট এবং সুপ্রিম কোর্টের সকল বিচারপতিকেও। তাঁকে ‘স্বাধীন ভাবে’ কাজ করতে দেওয়ার জন্য তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, নিম্ন আদালতের বিচারক, এমনকি মন্ত্রকের আধিকারিকদেরও। বিদায়কালে তিনি যে বিচার বিভাগের সঙ্গে পুরনো ‘তিক্ততা’র রেশ রাখতে চান না, তা-ও ইঙ্গিত ধরা পড়ল রিজিজুর এই বিদায়ী টুইটেই।

বিচারপতি নিয়োগে ‘কলেজিয়াম ব্যবস্থার স্বচ্ছতা’ থেকে সমলিঙ্গে বিয়ের আইনি স্বীকৃতি সংক্রান্ত মামলায় ‘সুপ্রিম কোর্টের অধিকার’— সাম্প্রতিক সময় নানা অছিলায় বিচার বিভাগের সমালোচনা করার অভিযোগ উঠেছিল রিজিজুর বিরুদ্ধে। তার জন্য সুপ্রিম কোর্টের ভর্ৎসনার শিকারও হয়েছিলেন! বিতর্কিত সেই রিজিজুকেই বৃহস্পতিবার কেন্দ্রীয় আইনমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অরুণাচলের ওই বিজেপি নেতাকে কেন্দ্রীয় ভূবিজ্ঞান মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়।

রিজিজুর জায়গায় আইন মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী করা হয়েছে রাজস্থানের বিজেপি সাংসদ অর্জুন রাম মেঘওয়ালকে। বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবন থেকে দফতর বদল সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজেপির অন্দরের একটি সূত্র জানাচ্ছে, বার বার প্রকাশ্যে আলটপকা মন্তব্য করে সরকারের বিড়ম্বনা বাড়িয়েছেন কিরেন। বিচার বিভাগের সঙ্গে সংঘাতে জড়িয়ে সুপ্রিম কোর্টের উষ্মা এবং ভর্ৎসনার মুখে পড়েছেন। তাঁকে সরিয়ে প্রধানমন্ত্রী মোদী সুপ্রিম কোর্টকে ‘ইতিবাচক বার্তা’ দিতে চেয়েছেন বলেই দলের ওই সূত্রের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE