Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Independance Day

Independence Day 2022: ৮৩ মিনিটের দীর্ঘ ভাষণে কোন শব্দ কত বার বললেন মোদী, সবচেয়ে বেশি বার বললেন কী?

লালকেল্লা থেকে দেওয়া বক্তৃতায় সবচেয়ে বেশি বার মোদী ব্যবহার করেছেন ‘অমৃতকাল’ এবং ‘অমৃত মহোৎসব’ শব্দ। মোট ৩২ বার।

ভাষণে কোন শব্দ কত বার?

ভাষণে কোন শব্দ কত বার? ছবি— পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ১৫:২১
Share: Save:

তাঁর ৮৩ মিনিটের লম্বা বক্তৃতায় কোন শব্দ ঘুরেফিরে এল বার বার? লালকেল্লায় ৭৬ তম স্বাধীনতা দিবসের দিন দেশবাসীর উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘অমৃতকাল’ শব্দটি ব্যবহার করেছেন সর্বাধিক, ৩২ বার। তার পর ‘ভারত’ শব্দটি, ৩১ বার।

প্রযুক্তির যুগে ভাষণ দেওয়ার সময় ইদানীং কালে প্রধানমন্ত্রী মোদীকে দেখা যেত টেলিপ্রম্পটার ব্যবহার করতে। কিন্তু সোমবার লালকেল্লার ‘র‌্যামপার্টে’ তিনি যেন ফিরলেন পুরনো মেজাজেই। অত্যাধুনিক টেলিপ্রম্পটার সরিয়ে সেই জায়গা নিল চিরচেনা কাগজে লেখা নোট। তবে হুবহু কাগজ দেখে পড়ে যাওয়া মোদীর স্বভাব নয়। বরং নোট যে তিনি দেখছেন, এমনও মালুম হয় না সব সময়। সোমবার ৮৩ মিনিটের দীর্ঘ বক্তৃতা দেন তিনি। সেই বক্তৃতায় সবচেয়ে বেশি বার মোদী ব্যবহার করেছেন ‘অমৃতকাল’ এবং ‘অমৃত মহোৎসব’ শব্দটি। মোট ৩২ বার। ভারত শব্দটি ব্যবহার করেছেন ৩১ বার। ‘সংকল্প’ শব্দটি ২৬ বার ঘুরে ফিরে এসেছে প্রধানমন্ত্রীর ভাষণে। ‘স্বপ্ন’ এবং ‘৭৫’ সংখ্যাটি উল্লেখ করা হয়েছে ২৪ বার, ‘বিশ্ব’ শব্দটি ২৩ বার এবং ‘দুর্নীতি’ শব্দটি এসেছে ১৭ বার।

আগামী দিনে ভোট আসছে গুজরাত, হিমাচলে। মোদী তাঁর ভাষণে নিজের রাজ্যের নাম নিয়েছেন তিন বার। কিন্তু বাদ পড়েছে হিমাচল প্রদেশ। ঠিক তেমনই চিন বা পাকিস্তানের নাম এক বারও করেননি প্রধানমন্ত্রী মোদী। এক বার করে নাম করেছেন ‘জওহরলাল নেহরু’ ও ‘সাভারকর’-এর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Independance Day PM Narendra Modi Lal Qila
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE