Advertisement
০৫ মে ২০২৪
WHO

WHO: ‘কেম ছো’, হু প্রধানের মুখে গুজরাতি শুনে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী

হু-গ্লোবাল সেন্টার ফর ট্রাডিশনাল মেডিসিনের অনুষ্ঠানে নিজের বক্তব্যের শুরুতে তিনি বললেন, “কেম ছো.. মাজামা?’’  (কেমন আছেন, ভাল তো?)। গেব্রিয়েসাসের গুজরাতিতে হাসতে শুরু করেন প্রধানমন্ত্রীও।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
গাঁধীনগর (গুজরাত) শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২২ ০৬:৫১
Share: Save:

বিভিন্ন রাজ্যে ভোটপ্রচারে গিয়ে সেখানকার ভাষায় বক্তৃতা শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারই পুনরাবৃত্তি হল গুজরাতের একটি অনুষ্ঠানে। তবে মোদী নন, তা করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান ট্রেডস অ্যাডানম গেব্রিয়েসাস। হু-গ্লোবাল সেন্টার ফর ট্রাডিশনাল মেডিসিনের অনুষ্ঠানে নিজের বক্তব্যের শুরুতে তিনি বললেন, “কেম ছো.. মাজামা?’’ (কেমন আছেন, ভাল তো?)। গেব্রিয়েসাসের গুজরাতিতে কুশল সংবাদ জানতে চাওয়ায় হাসতে শুরু করেন প্রধানমন্ত্রীও।

আজ গুজরাতের জামনগরে ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান হয় হু-গ্লোবাল সেন্টার ফর ট্রাডিশনাল মেডিসিনে। ভারতের মাটিতে প্রথম আন্তর্জাতিক ঐতিহ্যবাহী চিকিৎসা কেন্দ্র। অনুষ্ঠানে অন্যতম অতিথি ছিলেন হু-র ডিরেক্টর জেনারেল গেব্রিয়েসাস। সেই মঞ্চেই নিজের ভাষণের শুরুতে গুজরাতি ভাষায় স্থানীয় মানুষকে অভিবাদন জানান হু প্রধান। বলেন, “কেম ছো.. মাজামা?”। করতালিতে ফেটে পড়ে অনুষ্ঠানস্থল। হাততালি দিতে দেখা যায় মঞ্চে উপস্থিত প্রধানমন্ত্রীকেও। দৃশ্যতই তিনি উচ্ছ্বসিত। মোদী বলেন, “ভারত এই চিকিৎসা কেন্দ্রটিকে মানবতার সেবার কাজে ব্যবহার করবে। এটা একটা বড় দায়িত্ব। কেন্দ্রটি ঐতিহ্যগত ওষুধের মাধ্যমে বিশ্বের স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নের কাজ করবে। এটি স্বাধীনতার অমৃত মহোৎসবের অংশ।”

তিন দিনের গুজরাত সফরে আজ ডেয়ারি কমপ্লেক্স, আলু প্রক্রিয়াকরণ প্রকল্প-সহ বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন করেন তিনি। বনসকণ্ঠা জেলার ‘বনস ডেয়ারি’-তে একটি নতুন ডেয়ারি কমপ্লেক্সের উদ্বোধন করে প্রধানমন্ত্রী জানান, ভারতে বছরে ৮.৫ লক্ষ কোটি টাকার দুধ উৎপাদন হয়, যা গম এবং চালের চেয়েও বেশি। আজ ভারত বিশ্বের বৃহত্তম দুগ্ধ উৎপাদক দেশ। দুগ্ধ উৎপাদনের সঙ্গে যুক্ত মহিলাদের একটি প্রতিনিধি দল আজ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন। মোদী তাঁদের বলেন, ‘‘আমাদের সরকার প্রত্যেককে বিনামূল্যে কোভিডের প্রতিষেধক দিচ্ছে। পশুদের যে সব রোগ হয়, তা থেকে গবাদি পশুদের বাঁচাতে টিকা দিতে হবে। এ নিয়ে অবহেলা করা যাবে না।’’

এক অনুষ্ঠানে গুজরাতের ভিএসকে-র প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তাঁর মতে, এই শিক্ষাপ্রতিষ্ঠানের পড়ুয়াদের ‘ভবিষ্যৎ উজ্জ্বল’। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক এবং অন্য রাজ্যগুলিকে এই ধরনের প্রতিষ্ঠান তৈরির পরামর্শও দিয়েছেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WHO Narendra Modi gujarat diary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE