Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অনিয়মের অভিযোগে ছবি বন্ধ?

নিজস্ব সংবাদদাতা
২৩ জানুয়ারি ২০১৯ ০৩:৫৩
রোহিত ভেমুলা

রোহিত ভেমুলা

একটি তথ্যচিত্র দেখানোকে ঘিরে অখিল ভারত বিদ্যার্থী পরিষদ বা এবিভিপি-র সঙ্গে বিরোধের পরে হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে সাসপেন্ড করা হয়েছিল দলিত ছাত্র রোহিত ভেমুলাকে। তার পরে আত্মঘাতী ভেমুলাকে নিয়ে তৈরি একটি তথ্যচিত্র দেখানোর জেরেই মৃণাল সেনের ছবির প্রদর্শনী বন্ধ করে দেওয়া হয়েছে শিবপুর আইআইইএসটি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি)-তে। কেন?

আইআইইএসটি-র অধিকর্তা পার্থসারথি চক্রবর্তীর বক্তব্য, তাঁর কাছে অভিযোগ করা হয়েছে, সেন্সর বোর্ডের সার্টিফিকেট ছাড়াই ওই তথ্যচিত্র দেখানো হয়েছে। তাই তিনি ফিল্ম ক্লাবের সব কিছু নিয়ম মেনে হচ্ছে কি না, তা খতিয়ে দেখতে চান। তার আগে সব রকম চলচ্চিত্র প্রদর্শনী বন্ধ রাখতে বলেছেন। ‘‘এখানে এসে দেখছি, অনেক কিছুই নিয়ম মেনে হয় না। এ-সব আমি বরদাস্ত করব না। অভিযোগ পেয়েছি। সব কিছু খতিয়ে দেখব,’’ বলেছেন অধিকর্তা।

চলচ্চিত্র প্রদর্শনী বন্ধ হওয়ায় পড়ুয়া-শিক্ষকদের একাংশ ক্ষুব্ধ। এই বিষয়ে পার্থসারথিবাবু মঙ্গলবার বলেন, ‘‘এই শিক্ষা প্রতিষ্ঠানকে কেউ ভালবাসে না। সকলেরই নিজস্ব অ্যাজেন্ডা রয়েছে।’’ আইআইইএসটি শিক্ষক সমিতির সভাপতি সুদীপ ঘোষ বলেন, ‘‘এই শিক্ষা প্রতিষ্ঠানকে ভালবাসি বলেই ক্যাম্পাসের সাম্প্রতিক বদল আমাদের ভাবাচ্ছে। বেসু থেকে আইআইইএসটি-তে উন্নীত হওয়ার পথে বহু সমস্যায় পড়েছি আমরা। লড়াই করেই আমরা সেগুলো অতিক্রম করেছি।’’

Advertisement

কিছু দিন ধরেই আইআইইএসটি-তে গেরুয়া প্রভাব বাড়ছে বলে অভিযোগ। ভেমুলা-তথ্যচিত্র দেখানোয় অভিযোগ জানানো হয় অধিকর্তার কাছে। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রককেও সব জানানো হয়েছে।

আরও পড়ুন

Advertisement