Advertisement
০৮ মে ২০২৪
Congress

আত্মনির্ভর হলে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি কেন: কংগ্রেস

জয়রাম রমেশের প্রশ্ন, এতই যখন আত্মনির্ভরতার জয়ঢাক পেটানো হচ্ছে, তখন কেন এই সরকার প্রতিরক্ষা ক্ষেত্রে অপরিহার্য তিনটি রাষ্ট্রয়ত্ত সংস্থাকে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে?

কংগ্রেস নেতা জয়রাম রমেশ।

কংগ্রেস নেতা জয়রাম রমেশ। ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ০৯:০৮
Share: Save:

রণতরী ‘বিক্রান্ত’ নিয়ে বিতর্ক জারি রইল আজও। গত কাল ওই রণতরী আত্মনির্ভরতার পথে হাঁটার প্রশ্নে উল্লেখযোগ্য মাইল ফলক বলে সরকারের আত্মনির্ভর প্রকল্পের সাফল্য নিয়ে সরব হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ পাল্টা কংগ্রেস নেতা জয়রাম রমেশের প্রশ্ন, এতই যখন আত্মনির্ভরতার জয়ঢাক পেটানো হচ্ছে, তখন কিছু খাস বন্ধুকে ফায়দা পাইয়ে দিতে কেন এই সরকার প্রতিরক্ষা ক্ষেত্রে অপরিহার্য তিনটি রাষ্ট্রয়ত্ত সংস্থাকে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে?

গতকাল মোদীর উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে ভারতীয় নৌ-সেনায় অন্তর্ভুক্ত হয় স্বদেশী প্রযুক্তিতে তৈরি্ আইএনএস বিক্রান্ত। সেই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে আত্মনির্ভর ভারতের প্রকৃত উদাহরণ হিসাবে এই রণতরীকে তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি দাবি করেন, স্বদেশি প্রযুক্তিতে তৈরি আইএনএস বিক্রান্ত হল আত্মনির্ভর ভারত প্রকল্পের শ্রেষ্ঠ উদাহরণ। সরকারের দাবি, প্রায় একশোটির কাছাকাছি দেশীয় ক্ষুদ্র, কুটির ও মাঝারি উদ্যোগ শিল্পের সরবরাহ করা সরঞ্জাম ও যন্ত্রপাতি দিয়েই ওই জাহাজটি নির্মাণ করা হয়।

আজ প্রধানমন্ত্রীর আত্মনির্ভরতার দাবিকে কটাক্ষ করে সরব হন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। গত আট বছরে মোদী সরকার ব্যাঙ্ক-সহ একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থাকে বিক্রি করে দিয়েছে বা বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। কংগ্রেস-সহ বিরোধী দলগুলির অভিযোগ, স্বাধীনতার পর থেকে তৎকালীন সরকারেরা যে স্থায়ী সম্পদ তৈরি করে গিয়েছিল, তা বিক্রি করে কোষাগারের ঘাটতি মেটাতে হচ্ছে মোদী সরকারকে। আজ জয়রামও বলেন, ‘‘যে সরকার প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার ডাক দেয়, তারাই ভারত আর্থ মুভার্স লিমিডেড (বিইএমএল), গার্ডেনরিচ শিপবিল্ডার্স কিংবা মিশ্র ধাতু নিগমের মতো রাষ্ট্রায়ত্ত সংস্থাকে বিক্রি করে দিতে চাইছে। সামরিক দিক থেকে ওই তিনটি সংস্থার প্রবল গুরুত্ব রয়েছে এবং এদের কাছে যা রয়েছে, তা হল বিপুল পরিমাণে জমি। কিন্তু প্রধানমন্ত্রী সম্ভবত নিজের খাস বন্ধুদের ফায়দা করে দিতে চান।’’

বিরোধীদের অভিযোগ, পরিকল্পিত ভাবে এই সরকার গত আট বছর ধরে দেশের রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে বিক্রি করে দেওয়া বা রুগ্ন করে দেওয়ার কৌশল নিয়েছে। যাতে আগামী দিনে সরকার-ঘনিষ্ঠ ব্যবসায়ীরা সরকারি সংস্থার বসে যাওয়ার সুযোগ নিয়ে নিজেদের মুনাফা বাড়িয়ে নিতে সক্ষম হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE