Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Supreme Court

Women in NDA: মে থেকেই এনডিএ-র দরজা খুলবে মেয়েদের

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর,  ২০২২ সালের মে মাসের মধ্যেই যাতে মেয়েদের পরীক্ষা দেওয়ার সুষ্ঠু ব্যবস্থা করা যায় তার জন্য তৈরি হচ্ছে নির্দেশিকাও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ০৬:৫৫
Share: Save:

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি বা এনডিএ-তে মহিলা ক্যাডেটদের যোগ দেওয়ার ব্যবস্থাপনা শুরু হয়ে গিয়েছে। ২০২২ সালের মে মাসেই পরীক্ষায় বসতে পারবেন ইচ্ছুক মহিলারা, সম্প্রতি দেশের শীর্ষ আদালতকে একটি হলফনামায় এমনটাই জানালো কেন্দ্র। হলফনামা অনুসারে জানা গিয়েছে, ২০২২ সালের মে মাস থেকে মহিলারা দেশের তিনটি প্রতিরক্ষা ক্ষেত্রতেই যোগ দেওয়ার পরীক্ষায় বসতে পারবেন। সাধারণত এনডিএ-র প্রবেশিকা পরীক্ষা হয় বছরে দু’বার। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, ২০২২ সালের মে মাসের মধ্যেই যাতে মেয়েদের পরীক্ষা দেওয়ার সুষ্ঠু ব্যবস্থা করা যায় তার জন্য তৈরি হচ্ছে নির্দেশিকাও।

এনডিএর প্রবেশিকা পরীক্ষায় মহিলাদের বসার অনুমতি নেই, এই মর্মে শীর্ষ আদালতে আবেদন জানিয়েছিলেন আইনজীবী কুশ কালরা। সেই আবেদনের শুনানিতেই গত অগাস্ট মাসে বিচারপতি এস কে কওল ও বিচারপতি হৃষিকেশ রায়ের বেঞ্চ রায় দেন যে মেয়েদের এই প্রবেশিকা পরীক্ষায় বসার সম্পূর্ণ অধিকার রয়েছে। বরং তাঁদের পরীক্ষা দিতে অনুমতি না দেওয়া বৈষম্যমূলক মনোভাবের পরিচায়ক। আদালতের তরফে পরীক্ষার ব্যবস্থা করার জন্য অন্তর্বর্তী নির্দেশ দেওয়া হয় কেন্দ্রকে। সেই নির্দেশ অনুসারেই বর্তমান সিদ্ধান্ত প্রতিরক্ষা মন্ত্রকের।

আদালতের কাছে পাঠানো হলফনামায় কেন্দ্র এ ও জানিয়েছে, মেয়েদের শারীরিক সক্ষমতার উপযুক্ত মান কী হবে, তা স্থির করা হচ্ছে। এ ছাড়া, পুরুষ ক্যাডেট ও মেয়ে ক্যাডেটদের থাকার জায়গার আলাদা ব্যবস্থা করা হচ্ছে। মেয়েদের জন্য আলাদা করে প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court National Defence Academy Women
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE