Advertisement
২০ এপ্রিল ২০২৪
Indian Army

Women in NDA: এনডিএ-তে মহিলাদের অন্তর্ভুক্তির ঐতিহাসিক সিদ্ধান্ত, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

কেন্দ্রকে সুপ্রিম কোর্ট বলে, এই পদক্ষেপের পর যেন লিঙ্গবৈষম্যের কোনও অভিযোগ না ওঠে তা নিশ্চিত করতে। ২২ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানি।

ঐতিহাসিক পদক্ষেপ।

ঐতিহাসিক পদক্ষেপ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ১৬:৫৪
Share: Save:

ঐতিহাসিক পদক্ষেপ। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি ও নাভাল অ্যাকাডেমিতে স্থায়ী কমিশন আধিকারিক হিসেবে মহিলাদের অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। বুধবার সুপ্রিম কোর্টে এ কথা জানাল সরকার। সরকারের পদক্ষেপ নিয়ে সন্তোষ প্রকাশ করেছে শীর্ষ আদালত। ১০ দিনের মধ্যে হলফনামা দিয়ে বিস্তারিত জানানোর নির্দেশও দিয়েছে তারা।

ভারতের সশস্ত্র বাহিনীতে মহিলাদের নিয়োগ নিয়ে জট বেশ পুরনো। এতদিন এনডিএ বা নাভাল অ্যাকাডেমিতে মহিলাদের নেওয়া হত না। কারণ সশস্ত্র বাহিনীর স্থায়ী আধিকারিক হিসেবে মহিলাদের অন্তর্ভুক্তি হত না। এই ভেদাভেদ নিয়েই মামলা হয় সুপ্রিম কোর্টে। সেই মামলার শুনানিতে বুধবার অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি আদালতকে বলেন, ‘‘আমার কাছে একটি খুশির খবর আছে। সরকার ও সেনা আধিকারিকরা নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছেন, এ বার থেকে এনডিএ এবং নাভাল অ্যাকাডেমিতে প্রশিক্ষণ শেষে মহিলাদের স্থায়ী কমিশনড আধিকারিক হিসেবে বাহিনীতে নিয়োগ করা হবে। কেন্দ্রের আইনজীবীর কথা শুনে সন্তোষ প্রকাশ করে আদালত। বিচারপতি এসকে কলের বেঞ্চ বলে, ‘‘সশস্ত্র বাহিনী নিজে থেকে মহিলাদের অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নিয়েছে জেনে ভাল লাগছে।’’ কেন্দ্রকে সুপ্রিম কোর্ট বলে, এই পদক্ষেপের পর যেন লিঙ্গবৈষম্যের কোনও অভিযোগ না ওঠে তা নিশ্চিত করতে। ২২ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানি।

গত ১৭ অগস্ট সুপ্রিম কোর্ট এনডিএ-তে মহিলাদের পরীক্ষায় বসার অনুমতি দেয়। এই মামলার শুনানির দিন সেনার আইনজীবী আদালতকে জানান, এনডিএ-র পরীক্ষায় মহিলাদের শামিল না করা নীতিগত সিদ্ধান্ত। এতে ক্ষুব্ধ হন বিচারপতি কল। তিনি বলেন, ‘‘এটা যদি আপনাদের নীতিগত সিদ্ধান্ত হয়ে থাকে তা হলে বলতে বাধ্য হচ্ছি, তা বিদ্বেষমূলক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army National Defence Academy Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE