Advertisement
১৭ মে ২০২৪
Ram Mandir Inauguration

দাম প্রায় দু’লক্ষ টাকা, তিন তলা বাক্সে অযোধ্যায় পৌঁছল ৪৫ কেজি ওজনের সবচেয়ে দামি রামায়ণ

বইটির মূল্য ১ লক্ষ ৬৫ হাজার টাকা। বইটির ওজনও তাকলাগানো। তিন তলা বাক্সে রাখা এই বইয়ের ওজন ৪৫ কিলোগ্রাম। তিন তলা বাক্সের উপর বইটি পড়ার জন্য আলাদা ভাবে একটি জায়গাও তৈরি করা হয়েছে।

অযোধ্যায় সবচেয়ে দামি রামায়ণ।

অযোধ্যায় সবচেয়ে দামি রামায়ণ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ১০:৪৬
Share: Save:

সোমবার অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন। তার আগে সাজ সাজ রব রামের জন্মভূমি জুড়ে। প্রস্তুতি পর্বের শেষ লগ্নে অযোধ্যায় পৌঁছে গেল সবচেয়ে দামি রামায়ণ। রামমন্দিরের আদলেই তিন তলা বাক্সে রামায়ণের বইটি তৈরি করা হয়েছে।

এএনআই সূত্রে খবর, সারা বিশ্বে রামায়ণের যত বই রয়েছে সেগুলির মধ্যে অযোধ্যায় নিয়ে আসা রামায়ণের মূল্য সবচেয়ে বেশি। এই বইটির মূল্য ১ লক্ষ ৬৫ হাজার টাকা। বইটির ওজনও তাকলাগানো। তিন তলা বাক্সে রাখা এই বইয়ের ওজন ৪৫ কিলোগ্রাম। তিন তলা বাক্সের উপর বইটি পড়ার জন্য আলাদা ভাবে একটি জায়গাও তৈরি করা হয়েছে।

বইবিক্রেতা মনোজ সাতি এই রামায়ণ বইয়ের খুঁটিনাটি নিয়ে জানান, বইটি এমন ভাবে তৈরি করা হয়েছে যে আগামী ৪০০ বছরেও এই বইয়ের পাতার কোনও ক্ষতি হবে না। বইয়ের প্রতি পাতায় রয়েছে অভিনবত্বের ছোঁয়া।

বইয়ের পাতাগুলি যে ধরনের কাগজ দিয়ে তৈরি তা সাধারণত বাজারে উপলব্ধ নয়। ফ্রান্সে তৈরি বিশেষ কাগজ দিয়ে রামায়ণ বইয়ের পাতা নির্মিত হয়েছে। এমনকি যে কালি দিয়ে রামায়ণ বইটি ছাপা হয়েছে সে কালিটিও জাপানে তৈরি হয়েছে। জৈব পদার্থ দিয়েই এই কালি তৈরি হয়েছে বলে জানান মনোজ। বইটি যে বাক্সে ঢেকে রাখা হয়েছে তা-ও বিদেশ থেকেই আমদানি করা। বাক্সটি আমেরিকান ওয়ালনাট গাছের কাঠ দিয়ে তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Ayodhya Ram Temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE