Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

তাজমহল নিয়ে সুপ্রিম খোঁচা এ বার যোগীকে

ঘটনার সূত্রপাত একটি পার্কিং কেন্দ্রকে ঘিরে। এমনিতে আদালতের নির্দেশে আগে থেকেই তাজমহলের ৫০০ মিটারের মধ্যে পেট্রল-ডিজেলচালিত কোনও গাড়ি চলাচল

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২১ নভেম্বর ২০১৭ ১৪:২৫
Save
Something isn't right! Please refresh.
গ্রাফিক্স: শৌভিক দেবনাথ।

গ্রাফিক্স: শৌভিক দেবনাথ।

Popup Close

তাজমহল নিয়ে এত দিন বিতর্ক তৈরি হয়েছে উত্তর প্রদেশ সরকারের নানা কাজে এবং কথায়। এ বার সেই তাজমহল ইস্যুতেই যোগী আদিত্যনাথের সরকারকে সতর্কবার্তা দিল সুপ্রিম কোর্ট। স্পষ্ট ভাবে শীর্ষ আদালত জানিয়ে দিল, তাজমহল এক বার ধ্বংস হয়ে গেলে, তা আর ফিরে পাওয়া যাবে না।

ঘটনার সূত্রপাত একটি পার্কিং কেন্দ্রকে ঘিরে। এমনিতে আদালতের নির্দেশে আগে থেকেই তাজমহলের ৫০০ মিটারের মধ্যে পেট্রল-ডিজেলচালিত কোনও গাড়ি চলাচল করতে পারে না। একমাত্র ওই এলাকার বাসিন্দারা এই নিয়মের বাইরে। সম্প্রতি তাজের পূর্ব দিকের প্রবেশ পথ থেকে এক কিলোমিটার দূরে একটি বহুতল পার্কিং কেন্দ্র গড়ার কাজ শুরু করে উত্তরপ্রদেশ সরকার। তাদের মতে, পর্যটকদের অসুবিধার কথা ভেবেই ওই পার্কিং কেন্দ্র গড়া হচ্ছে। কিন্তু, আদালতে একটি জনস্বার্থ মামলা দায়ের হওয়ায় শীর্ষ আদালত সে কাজ বন্ধ রাখার নির্দেশ দেয়। সেই মামলারই শুনানিতে রাজ্য সরকারকে কড়া ভাষায় সতর্ক করে শীর্ষ আদালত।

আরও পড়ুন
আন্তর্জাতিক আদালতে ফের নির্বাচিত ভারতীয় বিচারপতি দলবীর

Advertisement

যোগী সরকারকে সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ জানিয়ে দেয়, এমনিতেই আগরার মতো এলাকায় প্রবল দূষণ। সেই দূষণ আরও যাতে না বাড়ে, সে ব্যাপারে রাজ্য সরকারকে সতর্ক করা হয়েছে। বিচারপতি বলেন, ‘‘এক বার তাজমহল ধ্বংস হয়ে তা কিন্তু আমরা আর ফিরে পাব না। কাজেই এই সৌধকে আরও দীর্ঘ সময় বাঁচিয়ে রাখতে দীর্ঘ মেয়াদি পরিকল্পনার প্রয়োজন। সরকারের যদিও সে ব্যাপারে কোনও দিশা নেই। এবং সেটাই সমস্যার কারণ হয়ে উঠেছে।’’

শীর্ষ আদালতে নিজেদের গড়া পার্কিং কেন্দ্র নিয়ে যুক্তি দেখাতে গিয়ে রাজ্য সরকার জানায়, বিশেষ করে বিদেশি পর্যটকদের কথা ভেবেই তা তৈরি করা হয়েছে। কিন্তু এই যুক্তি খারিজ করে দিয়ে আদালত জানিয়েছে, পর্যটকদের জন্য দেড় কিলোমিটারেরও দূরে পার্কিং করতে হবে। পর্যটকরা বাকিটা হেঁটে আসবেন। বিশেষ করে বিদেশি পর্যটকদের কথা উল্লেখ করেছে আদালত— ওঁরা কিন্তু হাঁটতে পছন্দই করেন। যদিও এ নিয়ে রায় পরে শোনাবে আদালত।

আরও পড়ুন
কমল হাসনও দীপিকার মাথা চান! তবে...

এর আগে তাজমহলের ঐতিহ্যকে কটাক্ষ করে সমালোচনার মুখে পড়ে উত্তরপ্রদেশ সরকার। রাজ্যের পর্যটন বুকলেটে তাজমহলের নাম বাদ দেওয়া নিয়েও বিতর্ক কম হয়নি। রাজ্যেরই এক বিধায়ক সঙ্গীত সোম প্রকাশ্যে মন্তব্য করেন, তাজমহল ভারতীয় সংস্কৃতির কলঙ্ক। তাজমহলের স্রষ্টাকেও বিশ্বাসঘাতক আখ্যা দেন তিনি। পরে যদিও ড্যামেজ কন্ট্রোলে নামেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তাজমহলে গিয়ে নিজের হাতে ঝাড়ুও দেন তিনি। সেই তাজমহল নিয়ে আদালতের খোঁচায় আপাতত অস্বস্তিতে যোগী সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Something isn't right! Please refresh.

Advertisement