বিস্ফোরণে কেঁপে উঠল পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটা। জিও নিউজ-এর রিপোর্ট অনুযায়ী, শুক্রবার সাত সকালে কোয়েটার হাজারগঞ্জির সব্জি বাজারে জোরালো বিস্ফোরণ হয়। ওই ঘটনায় অন্ততপক্ষে ১৬ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ৩০। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, হাজারগঞ্জিতে মূলত হাজার সম্প্রদায়ের মানুষের বাস। এখানে একটা বড় সব্জির বাজার রয়েছে। প্রতি দিনের মতোই বাজার বেশ জমজমাট ছিল। ব্যবসায়ী ও ক্রেতাদের ভিড় ছিল। সে সময়ই জোরালো বিস্ফোরণ হয়। বিস্ফোরণের তীব্রতা এত বেশি ছিল যে বাজারের আশপাশের বহুতলগুলিও ক্ষতিগ্রস্ত হয়।

কোয়েটা পুলিশের ডিআইজি আব্দুল রাজাক চিমা সংবাদমাধ্যমকে জানান, হামলার মূল লক্ষ্য ছিল হাজার সম্প্রদায়ের মানুষ। এই বিস্ফোরণে ১৬ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যাও অনেক। বিস্ফোরণে আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। কারা এই বিস্ফোরণ ঘটাল তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান চিমা। তিনি আরও জানান, এটা আত্মঘাতী হামলা, না কি কেউ বোমা রেখে গিয়েছিল তা খতিয়ে দেখা হচ্ছে। প্রাথমিক ভাবে সন্দেহ করা হচ্ছে, আলুর বস্তাতে বোমা রাখা হয়েছিল। তবে আত্মঘাতী হামলার বিষয়টিকেও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। পাশাপাশি চিমা আরও জানান, কোনও গোষ্ঠী এখনও পর্যন্ত এই হামলার দায় স্বীকার করেনি।

হামলার নিন্দা করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি এ বিষয়ে বিস্তারিত তথ্য চেয়েও পাঠিয়েছেন।

আরও পড়ুন: ন্যাটো জোটে আসছে ভারত? বিল মার্কিন কংগ্রেসে

 দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সারাবিশ্বের সেরা সব খবরবাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)