• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘গভীর ভাবে উদ্বিগ্ন’, অ্যাপ নিষিদ্ধ করা নিয়ে প্রতিক্রিয়া চিনের

Chinese App
গ্রাফিক: শৌভিক দেবনাথ

ভারতে চিনা অ্যাপ নিষিদ্ধ করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করল বেজিং। সেইসঙ্গে নয়াদিল্লির এই সিদ্ধান্তের প্রতিক্রিয়া দিতে গিয়ে মঙ্গলবার চিনা বিদেশমন্ত্রক আরও জানিয়েছে, পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে। সীমান্ত সঙ্ঘাতের আবহে ভারতের  এই নয়া পদক্ষেপ নিয়ে এ দিন সংক্ষিপ্ত প্রতিক্রিয়াই দিয়েছে চিন।

সোমবার টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার-ইট, উই-চ্যাট, ক্যামস্ক্যানার সমেত ৫৯টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের দাবি, ভারতের সুরক্ষা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষা এবং এ দেশের সাধারণ মানুষের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যে সব অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে সেই তালিকায় রয়েছে আলিবাবা, টেনসেন্ট, শাওমির মতো একাধিক সংস্থা। ভারতের এই ‘ডিজিটাল স্ট্রাইক’ কি চিনা ব্যবসায়ীদের স্বার্থের পরিপন্থী নয়? সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, এই প্রশ্নের উত্তরে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ‘‘চিন এ ব্যাপারে গভীর ভাবে উদ্বিগ্ন।’’ এই পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে বলেও মন্তব্য করেছেন ঝাও।

আরও পড়ুন: চিনকে কোনও তথ্য পাচার করেনি তারা, দাবি টিকটকের​

যে ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে, সেই সংস্থাগুলির থেকে বিস্তারিত ব্যাখ্যাও তলব করেছে কেন্দ্রীয় সরকার। এ দিনই জনপ্রিয় ভিডিয়ো অ্যাপ টিকটক-এর তরফে দাবি করা হয়েছে, এ দেশের গ্রাহকদের কোনও তথ্যই বিদেশে বা চিনের হাতে তুলে দেয়নি তারা। এ-ও বলা হয়েছে, ভারত সরকারের সব নিয়ম তারা মেনে চলবে।

আরও পড়ুন: চিনে মিলল নতুন মারণ ভাইরাস, এরও ক্ষমতা রয়েছে অতিমারির

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন