• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু স্পেনের রাজকুমারী মারিয়া টেরেসার

Maria Theresa
মারিয়া টেরেসা। —ফাইল চিত্র।

করোনার প্রকোপে এ বার শোকের ছায়া নামল স্পেনের ‘পারমা-বারবন’ রাজপরিবারে। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হল রাজকুমারী মারিয়া টেরেসার। বয়স হয়েছিল ৮৬ বছর। নোভেল করোনার জেরে এই প্রথম কোনও রাজপরিবারের সদস্যের প্রাণ গেল।

ফেসবুকে মারিয়া টেরেসোর মৃত্যুর কথা ঘোষণা করেন তাঁর ভাই প্রিন্স সিক্সতো এনরিকে ডি বারবন, ডিউক অব আরানজুয়েজ। তিনি জানান, সম্প্রতি মারিয়া টেরেসার শরীরে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়ে। সেই অবস্থায় শুক্রবার প্যারিসে মৃত্যু হয়েছে তাঁর। শুক্রবার মাদ্রিদে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

প্রিন্স হাভিয়ার এবং ম্যাডেলিন ডি বারবনের ছয় সন্তানের অন্যতম মারিয়া টেরেসা ১৯৩৩ সালের ২৮ জুলাই প্যারিসে জন্মগ্রহণ করেন। ফ্রান্সেই পড়াশোনা করেন তিনি। ইউনিভার্সিটি এব প্যারিস এবং মাদ্রিদের কমপ্লুটেন্স ইউনিভার্সিটিতে অধ্যাপনাও করেন। স্বাধীনচেতা এবং স্পষ্টবাদী হিসাবেই পরিবারে পরিচিত ছিলেন তিনি। বিভিন্ন সমাজসেবামূলক কাজের সঙ্গেও যুক্ত ছিলেন। তাঁর নিজের কোনও সন্তান নেই।

আরও পড়ুন: দেশে হাজার ছুঁতে চলল করোনা আক্রান্তের সংখ্যা, মৃত্যু ২৫ জনের​

আরও পড়ুন: লকডাউন অমান্য মানে জীবন নিয়ে খেলা, সতর্ক করলেন প্রধানমন্ত্রী​

ব্রিটেনের প্রিন্স চার্লসও সম্প্রতি নোভেল করোনায় আক্রান্ত হয়েছেন। স্ত্রী ক্যামিলাকে নিয়ে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে আইসোলেশনে রয়েছেন তিনি। তার মধ্যেই মারিয়া টেরেসার মৃত্যুর খবর সামনে এল। গত কয়েক মাসে স্পেনে করোনা ভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে। এখনও পর্যন্ত ৭৩ হাজার মানুষ সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা ছ’হাজার ছুঁইছুঁই।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন