• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিজেপির চেয়েও মোদীর বড় ধাক্কা, দিল্লির ফল নিয়ে মত আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের

Kejri-Modi
গ্রাফিক: শৌভিক দেবনাথ

Advertisement

দিল্লির ভোটে অরবিন্দ কেজরীবালের জয়ের কৃতিত্বের পাশপাশি নরেন্দ্র মোদীর পরাজয়কেই বড় করে দেখাল আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। কেজরীবালের জন-প্রিয়তার রাজনীতির জয় বলে উল্লেখ করেও বিদেশি সংবাদ  মাধ্যমগুলির কারও কারও বক্তব্য, মোদীর জন্য বড় ধাক্কা। একই সঙ্গে মোদী তথা বিজেপির বিভাজনের রাজনীতির সমালোচনায় সরব অধিকাংশ সংবাদ মাধ্যম।

দিল্লির বিধানসভা নির্বাচনে বিপুল সাফল্য আম আদমি পার্টির। ৬২টি আসন জিতে ফের দিল্লির মুখ্যমন্ত্রীর পদে বসতে চলেছেন অরবিন্দ কেজরীবাল। উল্টোদিকে মাত্র আটটি আসন নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বিজেপিকে। কংগ্রেসের হাতে একটি আসনও নেই। দেশের রাজনৈতিক শিবিরের পর্যবেক্ষণ, কেজরীবালের উন্নয়ন তথা জনকল্যাণমুখী নীতির কাছে হার মেনেছে গেরুয়া শিবিরের বিভাজন ও জাতপাতের রাজনীতি।

বুধবার বহুল প্রচারিত আন্তর্জাতিক সংবাদ মাধ্যমেও অন্যতম চর্চার বিষয় দিল্লির বিধানসভা নির্বাচনের ফলাফল। নিউইয়র্ক টাইমসের শিরোনাম, ‘মোদীর দলের কাছে বড় ধাক্কা’। ওই প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর দল নাগরিকত্ব ও উগ্র হিন্দুত্ববাদের ব্যাপক প্রচার চালিয়েছিল। ভোটপ্রচারে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর প্রতিবাদীদের গুলি করে মারার কথা বলেছিলেন, সেই প্রসঙ্গের উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। পাশাপাশি কেজরীবাল যে অপেক্ষাকৃত নরম অবস্থানে থেকে শুধুই জনমুখী রাজনীতির উপর ভরসা রেখেছিলেন, তা-ও বলা হয়েছে।

আরও পড়ুন: রবিবার শপথ কেজরীবালের, আরও জোরদার বিরোধী ঐক্যের প্রস্তুতি

‘মোদীর দলের আশ্চর্য পরাজয়’ শিরোনামে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে কেজরীবালের জনকল্যাণমুখী প্রকল্পগুলির উল্লেখ করা হয়েছে। সেগুলির মধ্যে রয়েছে স্কুল শিক্ষা, মহল্লা ক্লিনিক তথা বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা, সস্তা ও বিনামূল্যে বিদ্যুৎ, মহিলাদের জন্য বিনা পয়সায় সরকারি বাসে সফরের মতো বিষয়। ‘মোদীর উপর আঘাত’ বলেও মন্তব্য করা হয়েছে ওই প্রতিবেদনে।

আরও পড়ুন: আপ বিধায়কের কনভয়ে গুলি, হত ১, পুলিশ বলছে ‘ব্যক্তিগত শত্রুতা’

আট মাস আগেই লোকসভা নির্বাচনে ব্যাপক ভরাডুবি হয়েছিল আপের। দিল্লিতে একটি আসনও পায়নি কেজরীবালের দল। সাতটি আসনেই জিতেছিলেন বিজেপি প্রার্থীরা। সেই প্রসঙ্গ টেনে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের শাসক দলকে বড় ধাক্কা দিল আপ। অন্য দিকে আল জাজিরার প্রতিবেদনে মন্তব্য, মোদীর হিন্দুত্ব ও বিভাজনের নীতি মুখ থুবড়ে পড়ল দিল্লিতে।

মেরুকরণের রাজনীতির সমালোচনা করে দ্য গার্ডিয়ানের মন্তব্য, ‘‘এই ফল বিজেপির চেয়েও বেশি হার মোদীর। সম্প্রতি একাধিক রাজ্যে বিজেপির হারের পর দিল্লিতেও হারকে মোদীর পরাজয় হিসেবেই দেখেছে দ্য গার্ডিয়ান। পাশাপাশি অন্যান্য সংবাদ মাধ্যমের মতোই কেজরীবালের জনমুখী নীতির প্রশংসা করেছে এই সংবাদপত্র।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন