• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘জিতবই’, ফের দাবি ট্রাম্পের

Donald Trump
ডোনাল্ড ট্রাম্প।

 তিনি  শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তরের পক্ষে। যদিও সেই রকম কোনও পরিস্থিতি যে আদৌ আসবে, তা মনে করেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার মায়ামির টাউন হলে তাঁর নির্বাচনী সভায় দাঁড়িয়ে আত্মবিশ্বাসী ট্রাম্প দৃঢ় কণ্ঠে জানালেন, ‘‘জিতব আমিই।’’

প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর কয়েকটা দিন। তার আগে ট্রাম্প যতই নিজের সাফল্যের খতিয়ান তুলে ধরার চেষ্টা করুন না কেন, একাধিক প্রশ্নের মুখে বারবার বেকায়দায় পড়তে দেখা গিয়েছে তাঁকে। ‘কিউঅ্যানন’ নামক ষড়যন্ত্র তত্ত্বের প্রসঙ্গ উঠতেই মেজাজ হারান তিনি। এই অতি দক্ষিণপন্থী ষড়যন্ত্র তত্ত্ব অনুযায়ী, গোপনে বিশ্বজোড়া জাল বিস্তার করেছে শিশুদের উপর যৌন নির্যাতন চালানো এবং পাচারের সঙ্গে যুক্ত এক চক্র। বিশ্বের একাধিক সরকার চালনার সঙ্গেও যাদের যোগ রয়েছে। এই চক্রের বিরুদ্ধে একা লড়ছেন ট্রাম্প। যে কারণে ওই চক্রীদের নিশানায় রয়েছেন তিনি। এ বিষয়ে যদিও কোনও প্রমাণ নেই। তা সত্ত্বেও এই তত্ত্বের বিরুদ্ধে মুখ খুলতে চাইলেন না ট্রাম্প। তাঁর উত্তর, ‘‘আমি কিউঅ্যানন সম্পর্কে কিছুই জানি না।’’ এ দিকে এই ‘কিউ’ গোষ্ঠীর অবস্থানকে তিনি সমর্থন করেন বলেও মন্তব্য করলেন।  

ফের একবার ই-মেলে ভোটদানের ক্ষেত্রে দুর্নীতি নিয়েও সুর চড়ালেন তিনি। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই ডিরেক্টরের প্রসঙ্গ টেনে এনে ট্রাম্প বললেন, ‘‘তিনি যদি মনে না করেন যে এর মধ্যে কোনও সমস্যা রয়েছে, তবে তিনি ঠিক মতো তাঁর দায়িত্ব পালন করছেন না।’’ পরিস্থিতি স্বাভাবিক থাকলে হয়তো এ দিন দ্বিতীয় প্রেসিডেন্সিয়াল ডিবেটে মুখোমুখি হতেন ট্রাম্প এবং তাঁর নির্বাচনী প্রতিদ্বন্দ্বী, ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী বাইডেন। তবে ট্রাম্প করোনা সংক্রমিত হওয়ায় সেই পরিকল্পনা বদলানো হয়। ভার্চুয়াল পদ্ধতি অবলম্বনে ডিবেট চালানোর সিদ্ধান্ত নেওয়া হলেও ট্রাম্প রাজি হননি।  তবে এ দিনই ট্রাম্পের সভা চলাকালীনই একটি টিভি চ্যানেলে ভার্চুয়াল সভা সারলেন বাইডেন।

                                     

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন