• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অন্য দেশের সঙ্গে কথা দিল্লির

Corona
ছবি এএফপি

করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধে অভ্যম্তরীণ প্রস্তুতির পাশাপাশি বহির্বিশ্বের সঙ্গে জোট বাধার কাজ অব্যাহত রাখছে নরেন্দ্র মোদী সরকার। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর করোনা উপদ্রুত রাষ্ট্রগুলিতে নিযুক্ত ভারতীয় দূতদের সঙ্গে ফোনে কথা বলেছেন। পাশাপাশি বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা টেলি কনফারেন্স করেছেন আমেরিকা, দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভিয়েতনামের মতো দেশগুলির সঙ্গে। বিদেশ মন্ত্রকের মতে, গত দুদিনে এই ধারাবাহিক দৌত্যের কাজটি করেছে সাউথ ব্লক।

সূত্রের মতে, বিদেশমন্ত্রী রাষ্ট্রদূতদের জানিয়েছেন যে, পরিস্থিতি পরিবর্তনশীল। প্রতিদিন সঙ্কট বাড়ছে গোটা বিশ্বে। এই সময়ে চব্বিশ ঘণ্টা সাউথ ব্লকের সঙ্গে যোগাযোগ রাখতে হবে। নয়াদিল্লি কোন নীতি নিয়ে চলছে, সেটা যেমন জানতে হবে, পাশাপাশি, সংশ্লিষ্ট দেশগুলিতে ভারতীয়দের সর্বশেষ পরিস্থিতি নখদর্পণে রাখা প্রয়োজন।

ইতিমধ্যেই সার্কভুক্ত দেশগুলির সঙ্গে বৈঠক করে একটি বিশেষ  করোনা তহবিল গড়তে উদ্যোগী হয়েছে ভারত। ওই তহবিলে ভারত ছাড়াও ভুটান, আফগানিস্তান, মলদ্বীপ অর্থদান করেছে। শ্রিংলা কথা বলেছেন, মার্কিন বিদেশ দফতরের সহসচিব স্টিফেন বাইগানের সঙ্গে। ভারত প্রশান্ত মহাসাগরীয় দেশগুলির মধ্যে করোনা ঠেকাতে সমন্বয় গড়ে তোলা নিয়ে দুই নেতার কথা হয়েছে বলে সূত্রের খবর। পাশাপাশি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কর্তারা একটি পৃথক টেলি কনফারেন্স করেছেন চিনের সংশ্লিষ্ট কর্তাদের সঙ্গে। কী ভাবে তারা এই ভাইরাসের প্রকোপ কিছুটা আয়ত্ত্বে এনেছে, কথা হয়েছে সে বিষয়েও।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন