• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানকে তোপ দিল্লির

India
ফাইল চিত্র।

শিল্পের বিকাশের জন্য যেমন থাকে ‘স্পেশাল ইকনমিক জোন’, তেমনি সন্ত্রাসের নিরাপদ আশ্রয় হল ‘স্পেশাল টেররিস্ট জোন’। জঙ্গিদের মদত দিতে আফগানিস্তানের সীমান্তে তেমনই ব্যবস্থা গড়ে তুলেছে পাকিস্তান। সন্ত্রাসবাদীদের স্বর্গরাজ্য গড়ে তোলার জন্য ইসলামাবাদের দিকে আঙুল তুলে রাষ্ট্রপুঞ্জে ক্ষোভ জানিয়েছে ভারত।

রাষ্ট্রপুঞ্জে সাধারণ সভায় সোমবার ভারতের সহকারী স্থায়ী প্রতিনিধি তন্ময় লাল পাকিস্তানের জমিতে জঙ্গিদের সক্রিয় থাকা এবং আফগানিস্তানে তার প্রভাব নিয়ে সরব হন। অভিযোগ করেন, লস্কর-ই-তইবা ও জইশ-ই-মহম্মদের মতে জঙ্গি সংগঠনগুলি সরকারি মদত পাচ্ছে। ভারতের প্রতিনিধির মতে, ‘‘তালিবান, হাক্কানি নেটওয়ার্ক, আইএস, আল কায়দার মতো জঙ্গি সংগঠনগুলি কী ভাবে মদত পাচ্ছে, সে দিকে নজর দেওয়া উচিত রাষ্ট্রপুঞ্জের। আফগানিস্তানের সীমান্তের বাইরে এই জঙ্গিদের এই স্বর্গরাজ্য শেষ হওয়া দরকার।’’ ভারতের প্রতিনিধি সরাসরি পাকিস্তানের নাম না করলেও তাঁর কথায় স্পষ্ট, এ ভাবে জঙ্গিদের মুক্তাঞ্চল গড়ে তোলার জন্য পাকিস্তানে ভূমিকার দিকে নজর দেওয়া উচিত রাষ্ট্রপুঞ্জের।

এলাকায় জঙ্গিদের মোকাবিলায় রাষ্ট্রপুঞ্জ সঠিক পদক্ষেপ করতে পারছে না বলে ক্ষোভ প্রকাশ করেছে ভারত। নয়াদিল্লির প্রতিনিধির মতে, আফগানিস্তানের নিরাপত্তা কোনও বিচ্ছিন্ন বিষয় নয়। আপগানিস্তানে জঙ্গি কার্যকলাপ যখন চরমে পৌঁছেছে, তখন সামগ্রিক পরিস্থিতি বিশ্লেষণ করেই রাষ্ট্রপুঞ্জের পদক্ষেপ করা উচিত বলেই প্রস্তাব দিয়েছে নয়াদিল্লি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন