বড়দের সম্মান দেখানোর অতি পরিচিত, প্রাচীন ভারতীয় প্রথা প্রণাম করা। বাড়ির বাইরে যাওয়ার সময়, পরীক্ষা দিতে যাওয়ার আগে, কোনও শুভ কাজের শুরুতে, সম্মান প্রদর্শন করতে মাথা নীচু করে পায়ে হাত দিয়ে প্রণাম করাটা এখনও এ দেশে দস্তুর। যদিও এখন বদলে যাওয়া জীবন ও আধুনিক লাইফস্টাইলে বড়দের আশীর্বাদ নেওয়ার এই প্রথা অনেকেই মানেন না।

আরও পড়ুন: হাজার হাজার মানুষকে বাঁচতে শেখাচ্ছে ছোট্ট মেয়েটি

পুরনো প্রথা মেনে শংসাপত্র নেওয়ার পর কলেজের ডিনের পা ছুঁয়ে প্রণাম করেছিলন এক ভারতীয় ছাত্র। প্রণাম বিষয়টাতে একেবারেই অনভ্যস্ত ডিন এই ঘটনায় তো হতবাক। ডিনের সেই অভিব্যক্তিই ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। ঘটনাটি ঘটেছে শিকাগোর ইলিনয় ইনস্টিটিউট অব টেকনোলজি-তে। এই কলেজের কনভোকেশনের দিন শংসাপত্র নিতে মঞ্চে উঠেছিলেন ওই ভারতীয় ছাত্র। শংসাপত্র নেওয়ার পর অভ্যাসের বশে মাথা নীচু করে পায়ে হাত দিয়ে প্রণাম করেন তিনি। আর এতেই ভ্যাবাচ্যাকা খেয়ে যান ডিন।

দেখুন সেই ভিডিও

 

প্রথমে তিনি ভাবেন মাটিতে হয়তো কিছু খুঁজছেন ওই পড়ুয়া। পরে অবশ্য ভুল ভাঙে। সম্প্রতি টুইটারে পোস্ট করা হয়েছে ভিডিওটি। আর এতেই কেল্লাফতে। পোস্ট হওয়ার সঙ্গে সঙ্গেই ভাইরাল সেটি। ইতিমধ্যেই ১১,১০৯টি রিটুইট হয়েছে ভিডিওটি। লাইক পেয়েছে ১১,৩৮৫টি।