• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রেলিং বেয়ে ঝুলন্ত শিশুকে উদ্ধার ‘স্পাইডারম্যানের’!

paris
পাঁচতলার ব্যালকনি থেকে ঝুলছে শিশু। তাকে বাঁচাতে নীচ থেকে যেন এক রকম ‘উড়ে’ যাচ্ছেন এই যুবক। ছবি ভিডিও থেকে নেওয়া।

পাঁচ তলার ব্যালকনি থেকে ঝুলে রয়েছে শিশু। আর তাকে বাঁচাতে নীচ থেকে যেন এক রকম ‘উড়ে’ যাচ্ছেন এক যুবক। পরনে সাদা টি-শার্ট আর জিন‌্স। নিমেষে একতলা থেকে পাঁচতলার পৌঁছে গেলেন তিনি। মৃত্যুর মুখ থেকে বাঁচালেন ওই ঝুলন্ত শিশুকে।

দৃশ্যটা অনেকটা বিখ্যাত হলিউড সিনেমা স্পাইডারম্যানের মতো। তবে রিল লাইফ নয়, ইনি রিয়েল লাইফ স্পাইডারম্যান। শনিবার চার বছরের ওই শিশুকে যে কায়দায় বাঁচিয়েছেন ওই যুবক তার পর থেকে এই নামেই সকলের কাছে পরিচিত হয়েছেন তিনি। শনিবার ভারতীয় সময় রাত ৮টা নাগাদ প্যারিসে এই ঘটনা ঘটে। স্পাইডারম্যানের কায়দায় শিশুকে বাঁচানোর ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

২২ বছরের ওই যুবকের নাম মামৌদো গাসামা। কোনও ভাবে পা পিছলে শিশুটি ব্যালকনি থেকে ঝুলছিল। সে সময় শিশুটির বাবা-মা বাড়িতে ছিলেন না। তাকে উদ্ধারের জন্য দমকলে খবর দেওয়া হয়। কিন্তু দমকলের আসতে দেরি হচ্ছে দেখে আর দেরি করেননি গাসামা। নীচ থেকে পাঁচতলায় যাওয়ার জন্য কোনও মই বা দড়ির সাহায্যও নেননি। খালি হাতে রেলিং বেয়ে মাত্র এক মিনিটে পাঁচতলায় পৌঁছে যান। তারপর শিশুটির হাত ধরে টেনে তুলে নেন। দমকল যতক্ষণে এসে পৌঁছেছে ততক্ষণে সম্পূর্ণ বিপন্মুক্ত শিশুটি।

দেখুন ভিডিও:

গাসামা পশ্চিম আফ্রিকার মালি থেকে প্যারিসে এসেছিলেন চাকরির আশায়। চাকরির জন্যই হন্যে হয়ে ঘুরছিলেন। তখনই ওই বহুতলের নীচে চিৎকার শুনতে পান। কিছুটা এগিয়ে গিয়ে দেখেন, বহুতলের নীচে মানুষের ভিড়। সকলেই উপরের দিকে তাকিয়ে শিশুটিকে বাঁচানোর উদ্দেশ্যে চিৎকার করছেন। আগে-পিছু কিছুই মাথায় আসেনি তাঁর। আগে কখনও এ ভাবে রেলিং বেয়ে উপরে ওঠার অভিজ্ঞতাও ছিল না। শুধুমাত্র মানবিকতার খাতিয়ে জীবনে এত বড় একটা ঝুঁকি নেন গাসামা। পরে তিনি বলেন, ‘‘উদ্ধারের পর শিশুটিকে লিভিং রুমে নিয়ে যাই। আমিও আর দাঁড়িয়ে থাকতে পারছিলাম না। আমার হাত-পা কাঁপছিল।’’

রিয়েল লাইফ স্পাইডারম্যান মামৌদো গাসামা

প্যারিসে একজন অভিবাসীর পরিচয়ে চাকরি খুঁজে বেড়াতে হবে না গাসামাকে। ঘটনার দু’দিন পর আজ, সোমবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ গাসামাকে ডেকে পাঠান। তিনি ফ্রান্সের নাগরিকত্ব দিয়েছেন গাসামাকে। তাঁকে দমকলে কাজের প্রস্তাবও দিয়েছেন।

আরও পড়ুন: বেশির ভাগ লিফ্‌টে কেন আয়না থাকে জানেন?

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন