• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাণিজ্য সম্পর্ক ছেদের ইঙ্গিত? আবার চিনকে তোপ ট্রাম্পের

Donald Trump
—ফাইল চিত্র।

মারি পরিস্থিতির জন্য শুরু থেকেই চিনকে দায়ী করে আসছেন তিনি। এ বার চিনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে ইতি টানার ইঙ্গিত দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানিয়ে দিলেন, করোনার জেরে চিনের সঙ্গে আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ক ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই এই মুহূর্তে বাণিজ্যিক সম্পর্ক নিয়ে ভাবছেন না তিনি।

শুল্ক যুদ্ধের অবসান ঘটিয়ে এ বছরের শুরুতে চিনের সঙ্গে বিশেষ বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করে ট্রাম্প সরকার। তার আওতায় মার্কিন বাজারে একাধিক চিনা পণ্যের উপর থেকে শুল্কের হার কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। বিনিময়ে আরও বেশি করে মার্কিন পণ্য কিনতে সম্মত হয় চিন। বছরের শেষ দিকে দুই দেশের মধ্যে এই সংক্রান্ত আরও বেশ কিছু চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা ছিল।

 

কিন্তু করোনা পরিস্থিতি নিয়ে এই মুহূর্তে দু’দেশের মধ্যে তিক্ততা চরমে পৌঁছেছে। তাতেই চিনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে ইতি টানার ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প। শুক্রবার তিনি বলেন, ‘‘চিনের সঙ্গে সম্পর্ক ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। চাইলে মহামারি রুখতে পারত ওরা। সত্যিই রুখে দিতে পারত। কিন্তু তা করেনি। উহান থেকে দেশের অন্দরে করোনার ছড়িয়ে পড়া রুখে দিলেও, দেশের বাইরে মহামারি যাতে ছড়িয়ে না পড়ে, তাতে কোনও পদক্ষেপ করেনি তারা।’’

আরও পড়ুন: আমেরিকায় এ বার মেধার ভিত্তিতে অভিবাসন, বিল আনছে ট্রাম্প সরকার

গত বছরের শেষ দিকে চিনের উহানেই প্রথম নোভেল করোনাভাইরাস হানা দেয়। তার প্রকোপে গত কয়েক মাসে সেখানে ৪ হাজার ৬৪১ জন প্রাণ হারিয়েছেন। করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ৮৫ হাজার মানুষ। তবে চিন পরিস্থিতি সামাল দিতে পারলেও, মার্কিন যুক্তরাষ্ট্রের করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করেছে। সেখানে করোনা আক্রান্তের সংখ্যা এসে ঠেকেছে ৩১ লক্ষ ৮৪ হাজার ৬৮১-তে। করোনার প্রকোপে এখনও পর্যন্ত  ১ লক্ষ ৩৪ হাজার ৯৭ জন প্রাণ হারিয়েছেন সেখানে।

আরও পড়ুন: করোনা-যুদ্ধে নজির গড়েছে ধারাবী বস্তি: ভূয়সী প্রশংসায় হু​

তাতেই চিনের উপর চটে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তবে শুধু করোনা সঙ্কট নয়, হংকংয়ের উপর জাতীয় নিরাপত্তা বিল চাপিয়ে দেওয়া, মার্কিন সাংবাদিকদের উপর নজরদারি, উইঘুর মুসলিমদের প্রতি বেজিংয়ের আচরণ এবং তিব্বতে বাহিনী বৃদ্ধি, এ সবের জেরেও চিনের সঙ্গে তিক্ততা বেড়েছে মার্কিন সরকারের।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন