• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মানছি না, মানব না! হেরে গেলে বলতেই পারেন ট্রাম্প

trump

অতীতের একের পর এক নারীঘটিত কেলেঙ্কারি ফাঁস হওয়ার জেরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ভবিষ্যৎ কি কিছুটা অনিশ্চিত হয়ে পড়েছে? কানাঘুষো তেমনটাই।

বুধবার শেষ পর্যায়ের ‘প্রেসিডেন্সিয়াল ডিবেটে’র সঞ্চালকের প্রশ্ন ছিল, ভোটে হেরে গেলে তা কি মেনে নেবেন ট্রাম্প? তার কোনও স্পষ্ট জবাব না দিয়ে রিপাবলিকান প্রার্থী বলেছেন, ‘‘আমি এ ব্যাপারে আপনাকে এখন ধোঁয়াশাতেই রাখতে চাই। সেটা আমি সেই সময়েই বলতে পারব। বলব।’’ আর গতকালেরই একটি জনমত সমীক্ষা জানাচ্ছে, এখনই নির্বাচন হলে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টনের জয়ের সম্ভাবনা ৯২ শতাংশ। আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জয়ের সম্ভাবনা মেরেকেটে ৮ শতাংশ।

আর সেই ‘হাওয়া’টা যে সম্ভবত টের পেয়ে গিয়েছেন খোদ ডেমোক্র্যাট প্রার্থী হিলারি, তারও ইঙ্গিত মিলে যায় ওই ‘প্রেসিডেন্সিয়াল ডিবেটে’ই। যখন সঞ্চালককে থামিয়ে দিয়ে হিলারি বলে ওঠেন, ‘‘আমাকে একটু বলতে দেওয়া হোক। আমার পক্ষে সেটা মেনে নেওয়াটা খুব ভয়াবহ হবে।’’

তবে মার্কিন ভোটারদের ‘পাল্‌স’ যে কিছুটা বুঝে ফেলেছেন রিপাবলিকান প্রার্থী, গোটা ‘প্রেসিডেন্সিয়াল ডিবেটে’ তাঁর কথাবার্তার নানা টুকরো-টাকরা থেকে তা বার বার বেরিয়ে এসেছে। রিপাবলিকান প্রার্থী ‘ভোটে রিগিং’ হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন। ‘ভোটারদের মন বিষিয়ে’ দেওয়ার জন্য তিনি বার বারই ঠারেঠোরে মার্কিন সংবাদ মাধ্যমগুলিকে দোষারোপ করেছেন। সরকারি তথ্য নিজের ব্যক্তিগত ই-মেলের মাধ্যমে চালাচালির পরেও হিলারির বিরুদ্ধে পর্যাপ্ত ব্যবস্থা না নেওয়ার জন্য মার্কিন ‘ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন’ (এফবিআই)-কেও একহাত নেন রিপাবলিকান প্রার্থী।

আর ওই ‘ডিবেটে’ অনিবার্য ভাবেই এসে পড়েছে মহিলাদের সম্পর্কে ট্রাম্পের মনোভাব। আর অনিবার্য ভাবেই ট্রাম্পকে সরাসরি প্রশ্নটা ছুঁড়ে দিয়েছেন হিলারিই। ডেমোক্র্যাট প্রার্থীর ‘হিলারিয়াস’ মন্তব্য, ‘‘ডোনাল্ড মনে করে, মহিলাদের ছোট করলেই বুঝি নিজে আরও বড় হওয়া যায়। তাই মহিলাদের মান-মর্যাদা, আত্মসম্মান বোধ নিয়ে ছিনিমিনি খেলে ট্রাম্প। আমি জানি না, বিশ্বের কোনও প্রান্তের কোনও মহিলা এটাকে সমর্থন করতে পারবেন কি না।’’

তিন পর্বের ‘প্রেসিডেন্সিয়াল ডিবেটে’র তৃতীয় রাউন্ডেও ট্রাম্পকে ‘নক আউট’ই করে দিলেন হিলারি!

আরও পড়ুন- ‘হিন্দুপ্রেমী’ ট্রাম্প নিজেকে সংশোধন করিয়া ‘ভারতপ্রেমী’ হইলেন

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন