• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জল নয় যেন আগুনের ঝরনা, বছরের মাত্র কয়েকটা দিন দেখা যায় এই দৃশ্য

Waterfall
হর্স টেল ঝরনা। ছবি: টুইটার থেকে নেওয়া।

Advertisement

ঝরনার মতো নেমে আসছে আগুন। কোনও রকম রং চড়িয়ে, এডিট করে ভিডিয়োটি পোস্ট করা হয়নি। এটি একটি ‘বিশুদ্ধ’ প্রাকৃতিক খেলা। প্রতি বছর মাত্র কয়েক দিনের জন্যই এই বিরল দৃশ্য দেখা যায়। আর নিজেদের চোখে এই অপূর্ব দৃশ্য দেখতে হাজার হাজার পর্যটক প্রতিবছর জড়ো হন যোসেমাইট ন্যাশনাল পার্কে।

আমেরিকাক্যালিফর্নিয়ায় যোসেমাইট ন্যাশনাল পার্কের মূল আকর্ষণই হল ‘হর্স টেল’ বা ঘোড়ার লেজের মতো এই ঝরনা। গোটা পৃথিবীতে এমন ছটোখাটো ঝরনা কয়েক হাজার রয়েছে। কিন্তু এটির বিশেষত্ব হল, দিনের একটি বিশেষ সময় এর রূপ বদল।

বছরের কয়েটি নির্দিষ্ট সময়ে হর্স টেল ঝরনা যেন হয়ে যায় লাভার স্রোত। দূর থেকে দখলে মনে হবে কমলা রঙের আগুন নেমে আসছে পাহাড়ের গা বেয়ে বা গরম লাভা, আলোর আভা ছড়িয়ে গড়িয়ে পড়ছে। আসলে সূর্যাস্তের একটি নির্দিষ্ট কোণে আলো ঝরনার জলের উপর পড়লে এর রং বদলে যায়। তখন আর একে সাধারণ ঝরনা মনে হবে না।

আরও পড়ুন: ইংরেজরা আসার আগে ভারত বলে কিছু ছিলই না, দাবি করে তীব্র কটাক্ষের মুখে সইফ

দেখুন সেই ভিডিয়ো:

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, প্রতি বছর ফেব্রুয়ারিতে মাত্র দিন পনেরো এই দৃশ্য দেখা যায়, তাও আবার প্রতিদিন মাত্র কয়েক মিনিটের জন্য। তেমনই একটি দিনে এই নৈসর্গিক দৃশ্য ক্যামেরাবন্দি করে টুইটারে আপলোড করে দেন এক ইউজার। ভিডিয়োটি ৪৮ ঘণ্টার মধ্যেই প্রায় ৪০ লাখ বার দেখা হয়েছে।

আরও পড়ুন: গান গাইতে গাইতেই বুঝতে পারলেন, তারপরেই সব শেষ

তবে হর্স টেল ঝরনার এমন ভিডিয়ো ইউটিউবেও পাওয়া যায়। সেখানে একটি ভিডিয়োতে দেখানো হয়েছে, সকাল থেকে এর রূপ কেমন থাকে। আর দিনের বিশেষ সময়ে গিয়ে কেমন ‘আগুন ঝরনা’ হয়ে যায়।

আরও পড়ুন: উপরে উঠছে জলের ধারা, ডেনমার্কে ক্যামেরায় ধরা পড়ল এই অদ্ভুত দৃশ্য

দেখুন সেই ভিডিয়ো:

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন