আপনি কি ভিডিয়ো গেম খেলতে পছন্দ করেন? তাই বসে বসে ভিডিয়ো গেম খেলার ফলে ইচ্ছে থাকলেও জিমে যেতে পারেন না। ফলে মেদ জমছে শরীরে। কিন্তু যদি এমন হতো, ভিডিয়ো গেম খেললেই আপনার শরীরচর্চা হয়ে যাবে? ভাবছেন এর আবার কী? এমনটাই এখন হচ্ছে সান ফ্রান্সিসকোতে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে খুলেছে দ্যা ব্ল্যাক বক্স ভিআর জিম। এখানে সাবাই ভার্চুয়াল রিয়ালিটি ভিডিয়ো গেম খেলার সঙ্গে সঙ্গে শরীর চর্চা করতে পারবেন।

এখানে যাঁরা আসেন তাঁদের একটি করে ঘর বরাদ্দ করা হয়। তাঁরা সেখানে গিয়ে ভিআর হেডসেট লাগিয়ে নেন। ফলে চোখের সামনে ভেসে ওঠে ভার্চুয়াল দুনিয়া। সেখানে আপনাকে প্রতিযোগিতায় মানতে হবে। তবে তার আগে হাতে লাগিয়ে নিতে হবে কিছু তার যুক্ত ডিভাইস।

ভিডিয়ো গেম শুরু হলেই হাত নেড়ে খেলতে খেলতে ভার্চুয়াল গেমে এগিয়ে যেতে হয়। কেউ একা খলতে পারেন, কেউ চাইলে প্রতিপক্ষকে চ্যালেঞ্জ করতে পারেন। একই সঙ্গে চলে শরীর চর্চা আর ভিডিয়ো গেমের মজা। হাতে লাগানো ডিভাইস আপনার স্বাভাবিক অঙ্গ সঞ্চালনে বাধা দেবে। ফলে ঘাম ঝরিয়ে সেই বাধা টপকে আপনাকে এগিয়ে যেতে হবে।

গেমে ভার্চুয়ালি কখনও আপনাকে দড়ি বেয়ে ওপরে উঠতে হবে, আবার কখনও দেখবেন ভারি বস্তু তুলতে হচ্ছে। ফলে গেমে যত এগোতে থাকবেন ততই এগিয়ে যাবেন ফিটনেসের দিকে।

আরও পড়ুন : ৮০ বছরে ডন বৈঠক দিচ্ছেন মিলিন্দের মা, ভাইরাল ভিডিয়ো

আরও পড়ুন : ভবিষ্যতে যে চাকরিগুলি রোবটরা কেড়ে নিতে পারবে না

৩০ মিনিটের এই গেমে বিভিন্ন পর্যায়ে মিলবে সারা শরীরের ব্যয়ামের ব্যবস্থা।

 

ফলে আপনি যদি বাড়ির পাশে এমন একটা ‘স্বর্গ’ চান, যেখানে মজা করে ভিডিয়ো গেমে খেলার সঙ্গে মিলবে ফিটনেসে সুযোগ, তাহলে মনে হয় একটু অপেক্ষা করতে হবে। তবে পৃথিবী যে গতিতে এগোচ্ছে তাতে খুব বেশি অপেক্ষা করতে হবে বলে মনে হয় না। তাই ততদিন ভিডিয়ো গেম খেলার পাশাপাশি শরীর চর্চার জন্যেও সময় বের করুন। সুস্থ থাকুন ভবিষ্যতে দ্যা ব্ল্যাক বক্স ভিআর জিম জয়েন করার জন্যে।