• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

উড়ে ইংলিশ চ্যানেল পার করে রেকর্ড গড়তে চান ইনি

Franky
ফ্লাইবোর্ডে ফ্র্যাঙ্ক জাপাটা। ছবি : ইউটিউব থেকে নেওয়া।

ফ্র্যাঙ্কি জাপাটা ফ্লাইবোর্ড নিয়ে উড়ে ইংলিশ চ্যানেল পার করার প্রস্তুতি নিচ্ছেন। গত মাসেই তিনি এই উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু মাঝ পথে জ্বালানী ভরতে বোটে নামার বদলে জলে পড়ে যান। তারপর ফের তিনি ইংলিশ চ্যানেল পেরনোর চেষ্টা করবেন। এর জন্য তাঁকে প্রায় ২০ মিনিট উড়তে হবে।

২০১২ সাল থেকে ব্যক্তিগত উডুক্কু যান তৈরির চেষ্টা করছে জাপাটার সংস্থা। তাঁর তৈরি জাপাটা রেসিং কম্পানি ফ্লাইংবোর্ড তৈরিতে মোটের ওপর সফলও বটে। তার তৈরি ফ্লাইবোর্ডে একজন দিব্যি মিনিট দশেক উড়তে পারেন। আর এই যানে জ্বালানি হিসেবে ব্যবহার হয় কেরোসিন। এখন তিনি চেষ্টা করছেন উড়ে ইংলিশ চ্যানেল পেরনোর।

ফ্র্যাঙ্কি ফ্লাইবোর্ডে করে ফ্রান্সের উত্তর সমুদ্র সৈকতের সানগাট্টে থেকে ২০ মিনিটের আকাশ পথ পেরিয়ে ইংল্যান্ডের দক্ষিণ উপকূলে ডোভারের সেন্ট মার্গারেটস বে পর্যন্ত যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। শনিবার এক সংবাদিক বৈঠক করেন জাপাটা। আগের বারের ব্যর্থতা থেকে তিনি ও তাঁর টিম অভিজ্ঞতা অর্জন করেছেন। তাই এবার সফল হওয়ার আরও বেশি সুযোগ রয়েছে বলে দাবি করেছেন তিনি।

আরও পড়ুন : বরফ গলে হু হু করে জল মিশছে সমুদ্রে, আশঙ্কার মেঘ দেখছেন বিজ্ঞানীরা

আরও পড়ুন : ব্যস্ত রাস্তায় নামছে বিমান, ভিডিয়ো রেকর্ড করতে গাড়ি ঘুরিয়ে ছুটলেন চালক

জাপাটার ফ্লাইবোর্ডে পাঁচটি টার্বাইন রয়েছে, যা তাঁকে ঘণ্টায় ১৯০ কিলোমিটার পর্যন্ত গতিবেগ দিতে পারে। জ্বালানি কেরোসিনের পাত্রটি থাকে পিঠের ব্যাগে। ফ্র্যাঙ্কি এবার পরিকল্পনা করেছেন, ৩৫ কিলোমিটার রাস্তা ২০ মিনিটে পার করবেন। সেক্ষেত্রে ১৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগ রাখবেন ও সমুদ্র থেকে ১৫-২০ মিটার উচ্চতায় উড়বেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন