Advertisement
১৯ এপ্রিল ২০২৪
IQ

IQ Test: আইকিউ ১৬২! ১১ বছরের ‘অটিস্টিক’ বালকের বুদ্ধি হার মানাবে আইনস্টাইনকেও

১১ বছর বয়সে ব্রিটেনবাসী কেভিন সুইনির আইকিউ ১৬২! মেনসা ইন্টারন্যাশনাল আইকিউ টেস্টের ফলাফল অন্তত এমনই বলছে।

ছয় বছরেই  সেই বালকের মুখস্ত সম্পূর্ণ পর্যায় সারণি!

ছয় বছরেই সেই বালকের মুখস্ত সম্পূর্ণ পর্যায় সারণি!

সংবাদ সংস্থা
ব্রিটেন শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ১৪:০১
Share: Save:

এই ছেলের বুদ্ধি নাকি অ্যালবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিংয়ের বুদ্ধিকেও হার মানায়। ১১ বছর বয়সে কেভিন সুইনির আইকিউ ১৬২! মেনসা ইন্টারন্যাশনাল আইকিউ টেস্টের ফলাফল অন্তত এমনই বলছে। বিশ্বের মাত্র এক শতাংশ মানুষেরই এমন আইকিউ হয়।

স্কটল্যান্টের লচজেলির বাসিন্দা কেভিনের অটিজম আছে। তবুও ছয়বছর বয়স থেকেই তার পর্যায় সারণি (পিরিয়োডিক টেবিল) মুখস্থ। ১৬ জুলাই এডেনবার্গের কোয়েকার মিটিং হাউসে একটি আইকিউ পরীক্ষায় বসে কেভিন। কেভিনই এক মাত্র শিশু যে এই পরীক্ষায় বসে। এই পরীক্ষার ফলাফল বলছে, তার আইকিউ আইনস্টাইন ও স্টিফেন হকিংয়ের থেকেও বেশি।

কেভিনের বাবা এডি সুইনি বলেন, ‘‘পরীক্ষার ফলাফল হাতে আসার পর কেভিনের আনন্দের শেষ নেই। কেভিনের জীবনে নানা বাধা-বিপত্তি রয়েছে। আশা করছি এই সাফল্য তাকে অনেক বেশি আত্মবিশ্বাসী করে তুলবে। বাবা হিসাবে আমি ভীষণ গর্বিত। কেভিনের বয়সের কোনও শিশুই এই পরীক্ষায় এত ভাল ফলাফল করেনি।’’

কেভিন সুইনি।

কেভিন সুইনি।

এডি আরও বলেন, ‘‘অটিজম আছে বলে অনেকেই কেভিনকে হেয় করত। কিন্তু আমরা জানতাম ও এক জন প্রতিভাবান শিশু। সকলকে এই কথাটা আমরা বোঝানোর চেষ্টাও করতাম। এখন বোধ হয় আমাদের কথা সকলে বিশ্বাস করবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IQ Britain Scotland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE