Advertisement
১৮ এপ্রিল ২০২৪
International Women’s Day

শাড়ি পরে বাইকে চড়েই বিদেশ-বিভুঁইয়ে ঘুরবেন মহিলা! ১ লক্ষ কিলোমিটার পার করবেন কিসের জন্য?

সম্প্রতি সমাজমাধ্যমে একটি ছবি বেশ হইচই ফেলেছে। নাভারি (শাড়ির বিশেষ ধরন) পড়ে বুলেট চালাচ্ছেন এক মহিলা। সে মহিলাই হলেন পুণের বাসিন্দা রমিলা লটপটে। কোন স্বপ্নপূরণের লক্ষ্যে পা বাড়ালেন তিনি?

27-year-old Pune woman set to embark on journey around world in Navari saree riding motorcycle

৯ তারিখ ইন্ডিয়া গেটের সামনে থেকে রমিলা যাত্রা শুরু করবেন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৪:৫৫
Share: Save:

বিদেশের মাটিতে ভারতীয় ঐতিহ্যকে প্রচার করার স্বপ্ন দেখেন রমিলা লটপটে। আর সে স্বপ্নকে সফল করতেই শাড়ি পরে বাইক চালিয়ে বিশ্ব পরিক্রমার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সম্প্রতি সমাজমাধ্যমে একটি ছবি বেশ হইচই ফেলেছে। নাভারি (শাড়ির বিশেষ ধরন) পরে বুলেট চালাচ্ছেন এক মহিলা। সেই মহিলা হলেন পুণের বাসিন্দা রমিলা।

৯ মার্চ বাইকে চেপে তাঁর যাত্রা শুরু করে ঠিক এক বছর পর ৮ মার্চ, ২০২৪ সালে দেশে ফেরার ইচ্ছা রমিলার। এক সাক্ষাৎকারে ২৭ বছর বয়সি রমিলা বলেন, ‘‘আমি মোট ২০টি দেশে ঘুরব। প্রায় ১ লক্ষ কিলোমিটারের যাত্রাপথ। এই যাত্রায় আমার সঙ্গে থাকবে স্বনির্ভর মহিলাগোষ্ঠীর তৈরি জিনিসপত্র। ভারতীয় এবং মহারাষ্ট্রীয় সংস্কৃতিকে বিশ্বদরবারে প্রচারের আলোয় আনতেই আমার এই যাত্রা। যদিও আমরা ডিজিটাল যুগে আছি, তবুও ভারতীয় সংস্কৃতি এবং বৈচিত্র এখনও সম্পূর্ণরূপে বিশ্বের বিভিন্ন প্রান্তে পৌঁছায়েনি। আমাদের দেশের ছোট ছোট গ্রামের কারিগররা চমৎকার কাজ করছেন, কিন্তু বিশ্ববাজার ধরতে আমরা বার বার ব্যর্থ হয়েছি। আমার যাত্রার মাধ্যমে আমি সেই সব কারিগরের তৈরি করা শিল্পকেই প্রচারের আলোয় আনতে চাই। আশা করছি আমার এই যাত্রার মাধ্যমে তাঁদের হাতের কাজ বিশ্ববাজারে পরিচিতি পাবে।’’

27-year-old Pune woman set to embark on journey around world in Navari saree riding motorcycle

৯ মার্চ বাইকে চেপে তাঁর যাত্রা শুরু করে ঠিক এক বছর পর ৮ মার্চ, ২০২৪ সালে দেশে ফেরার ইচ্ছা রমিলার। ছবি: সংগৃহীত।

ছেলেবেলা থেকেই বাবার হাত ধরে ভারতের গ্রামগঞ্জে ঘুরে বেড়াতেন রমিলা। ১৬ বছরে তাঁর প্রথম বিদেশযাত্রা। তার পরে বিশ্বের ভিন্ন দেশে ঘুরে বেরিয়েছেন তিনি। রমিলা বলেন, ‘‘দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে ঘুরে বেরিয়ে বুঝলাম, বিদেশের মাটিতে ভারতীয় ঐতিহ্যের প্রচার ও প্রসার এখনও তেমন ভাবে হয়নি। আর সে কারণেই আমার এই বিদেশ-বিভুঁইয়ে পাড়ি দেওয়ার ভাবনা। আমি আমার সঙ্গে দেশের বিভিন্ন রাজ্যের শাড়ি রেখেছি। যাত্রাপথে আমি সেই সব শাড়ি পরব।’’

৯ তারিখ ইন্ডিয়া গেটের সামনে থেকে রমিলা যাত্রা শুরু করবেন। নারীরা চাইলে সবই পারেন, তা আরও এক বার প্রমাণ করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

international women’s day Pune
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE