Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Woman Empowerment

সন্তান চান, তবে পুরুষদের উপর নির্ভর করতে চান না, মা হওয়ার জন্য কী করলেন উদ্যোগপতি

নারী স্বাধীনতায় বিশ্বাসী আমেরিকার উদ্যোগপতি আমেলা স্মাইলবেগভিচ কোনও কাজের জন্য পুরুষদের উপর নির্ভর করতে চান না।

আমেরিকার উদ্যোগপতি আমেলার ৩৯ বছর বয়সে সেই ডিম্বাণু কাজে লাগিয়েই মা হবেন।

আমেরিকার উদ্যোগপতি আমেলার ৩৯ বছর বয়সে সেই ডিম্বাণু কাজে লাগিয়েই মা হবেন। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১৬:২৯
Share: Save:

নাম আমেলা স্মাইলবেগভিচ। পেশায় উদ্যোগপতি আমেলা এখন থাকেন আমেরিকার ফ্লোরিডায়। নারী স্বাধীনতায় বিশ্বাসী আমেলা কোনও কাজের জন্য পুরুষদের উপর নির্ভর করতে চান না। সন্তান নিতে চান, কিন্তু তার জন্য যাতে কোনও পুরুষসঙ্গীর ভরসায় থাকতে না হয়, তার জন্য নিজের ডিম্বাণু হিমায়িত করে রাখার সিদ্ধান্ত নিলেন তিনি। তাঁর ইচ্ছা, ৩৯ বছর বয়সে সেই ডিম্বাণু কাজে লাগিয়েই মা হবেন।

আমেলা জন্মসূত্রে আমেরিকার বাসিন্দা নন। ১৯৯৪ সালে তৎকালীন যুগোশ্লাভিয়া থেকে পালিয়ে আমেরিকায় আসেন তিনি। আমেলার দাবি, কার্যত এক কাপড়ে ঘরছাড়া হতে হয়েছিল তাঁকে। শৈশবের সেই দুর্দিন তিনি কাটিয়ে উঠেছেন স্রেফ আত্মবিশ্বাস ও কর্মদক্ষতায় ভর করে। এখন কোটি কোটি টাকার মালকিন তিনি। কিন্তু তাঁর এই উত্তরণের পথ সহজ ছিল না। বিশেষ করে এক জন মহিলা হিসাবে প্রতি পদে পুরুষতান্ত্রিক বৈষম্যের শিকার হতে হয়েছে তাঁকে। তাই নিজের কোনও কাজের জন্য পুরুষদের উপর নির্ভর করতে চান না তিনি।

নিজের ডিম্বাণু হিমায়িত করে রাখার সিদ্ধান্ত নিয়েছেন আমেলা।

নিজের ডিম্বাণু হিমায়িত করে রাখার সিদ্ধান্ত নিয়েছেন আমেলা। ছবি: সংগৃহীত

সমাজমাধ্যমে আমেলা জানিয়েছেন, একা থাকতে থাকতে ভুলেই গিয়েছিলেন যে ৩৭-এ পা দিয়েছেন। কোভিড লকডাউনের সময় তাঁর মনে হয়, কাজের চাপে সন্তানধারণের কথা ভুলেই গিয়েছিলেন। কিন্তু সত্যিই এক দিন মা হতে চান তিনি। সিদ্ধান্ত নেন ৩৯ বছর বয়সে মা হবেন। তাই নিজের ডিম্বাণু হিমায়িত করে রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Woman Empowerment america Motherhood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE